AB Bank
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পদত্যাগ করলেন হাইতির প্রধানমন্ত্রী


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৩৯ পিএম, ১২ মার্চ, ২০২৪
পদত্যাগ করলেন হাইতির প্রধানমন্ত্রী

হাইতিতে কয়েক সপ্তাহ ধরে চলা সহিংসতার মধ্যেই পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি। এমন পরিস্থিতিতে দেশটির নিরাপত্তার জন্য আরও ১০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

৭৪ বছর বয়সী অ্যারিয়েল হেনরি বর্তমানে পুয়ের্তো রিকোয় অবস্থান করছেন। ২০২১ সালের জুলাই মাসে প্রেসিডেন্ট জোভেনেল মোইজের হত্যাকাণ্ডের পর প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন হেনরি। জ্যামাইকার রাজধানী কিংস্টনে ক্যারিবিয়ান, উত্তর আমেরিকা ও ইউরোপের নেতাদের জরুরি বৈঠক শেষে হেনরির পদত্যাগের খবর গণমধ্যমে আসে। পদত্যাগের খবর নিশ্চিত করেন ক্যারিবিয়ান কমিউনিটি-কারিকোম সভাপতি ও গায়ানার প্রেসিডেন্ট মোহাম্মদ ইরফান আলী।

তিনি জানান, অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর কাছে দায়িত্ব হস্তান্তরের বিষয়ে আলোচনা হয়েছে। ওই বৈঠকেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন জানান, হাইতির সংকট উত্তোরণে মানবিক সহায়তার জন্য ৩ কোটি ৩০ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র। পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্ষমতা বাড়াতে দেওয়া হবে আরও ১০ কোটি মার্কিন ডলার।

এদিকে, হাইতির রাজধানী পোর্ট-অব-প্রিন্সে জরুরি অবস্থা ও সান্ধ্য কারফিউ ভঙ্গ করে সরকারি দফতর ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থানে হামলা অব্যাহত রেখেছে গ্যাং সদস্যরা। রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোও তাদের নিয়ন্ত্রণে।


একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!