AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মার্কিন-ব্রিটিশ যুদ্ধজাহাজে হামলার ঘোষণা হুথির


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:২৮ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৪
মার্কিন-ব্রিটিশ যুদ্ধজাহাজে হামলার ঘোষণা হুথির

লোহিত সাগরে ইসরায়েলের সব জাহাজকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি। আর তাদের সেই হামলা রোধে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দফায় দফায় হামলা করছে।

এরই জেরে এবার মার্কিন ও ব্রিটিশ যুদ্ধজাহাজে হামলার ঘোষণা দিয়েছে ইরান-সমর্থিত এই সশস্ত্র গোষ্ঠী। হুথি গোষ্ঠীর দাবি, আত্মরক্ষায় এই হামলা চালানো হবে।

বুধবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, হুথি গোষ্ঠী আত্মরক্ষার জন্য লোহিত সাগরে মার্কিন এবং ব্রিটিশ যুদ্ধজাহাজকে লক্ষ্যবস্তু করে হামলার পরিকল্পনা করছে বলে গ্রুপটির সামরিক মুখপাত্র আল-মাসিরাহ টিভিতে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, হুথিরা মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস গ্রেভলি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। মঙ্গলবার রাতে মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ড বলেছে, তারা ইয়েমেন থেকে লোহিত সাগরের দিকে নিক্ষেপ করা একটি জাহাজ-বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্রকে গুলি করে ভূপাতিত করেছে। এতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

প্রসঙ্গত, ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে গত সাড়ে তিন মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে হুথি বিদ্রোহীরা। ইরান সমর্থিত সশস্ত্র এই গোষ্ঠী জানিয়েছে, যতদিন গাজায় ইসরায়েলের বর্বরতা চলবে ততদিন তারা হামলা চালিয়ে যাবে।

এরই জেরে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে যৌথ বিমান হামলা চালিয়ে যাচ্ছে। গত সপ্তাহে ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে হওয়া মার্কিন হামলা ছিল যুক্তরাষ্ট্রের অষ্টম দফা হামলা। আর গত ১১ জানুয়ারি যৌথ হামলা চালানোর পর এটি মার্কিন বাহিনীর সঙ্গে যুক্তরাজ্যের ছিল দ্বিতীয় যৌথ অভিযান।

মূলত হুথিদের সাথে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা জোটের হামলা-পাল্টা হামলার ঘটনায় ব্যাপক উত্তেজনা বেড়েছে।

হুথিরা মূলত ইয়েমেনের শিয়া মুসলিম সংখ্যালঘু জাইদি নামের উপ-সম্প্রদায়ের সশস্ত্র গোষ্ঠী। বেশিরভাগ ইয়েমেনি হুথিদের নিয়ন্ত্রণাধীন এলাকায় বসবাস করে। পাশাপাশি সানা এবং ইয়েমেনের উত্তরে হুথিরা লোহিত সাগরের উপকূলরেখাও নিয়ন্ত্রণ করে থাকে।

আর ইসরায়েলের সাথে সম্পর্ক থাকার সন্দেহে সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক জাহাজগুলোতে হুথিদের এসব হামলা লোহিত সাগরে উত্তেজনা ব্যাপকভাবে বাড়িয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!