AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফের নোবেলজয়ী নার্গিস মোহাম্মদির কারাদণ্ড


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৪৭ পিএম, ১৬ জানুয়ারি, ২০২৪
ফের নোবেলজয়ী নার্গিস মোহাম্মদির কারাদণ্ড

দেশের বিরুদ্ধে অপপ্রচার চালানোর অভিযোগে কারাগারে বসেই আবার কারাদণ্ড পেলেন ইরানের আলোচিত মানবাধিকারকর্মী ও শান্তিতে নোবেল জয়ী নার্গিস মোহাম্মদি। তাকে আরও ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

বিভিন্ন অভিযোগে সাজাপ্রাপ্ত হয়ে নার্গিস মোহাম্মদি এরই মধ্যে ১২ বছর কারাভোগ করেছেন। নতুন এ সাজার কারণে তাকে আরও ১৫ মাস কারাবন্দি থাকতে হবে। এবার নার্গিস মোহাম্মদির বিরুদ্ধে ইরান সরকারের অভিযোগ, কারাগারে থাকা অবস্থায় দেশের বিরুদ্ধে অপপ্রচার ছড়িয়েছেন তিনি।

নতুন করে এ সাজা ঘোষণার সমালোচনা করেছেন নার্গিস মোহাম্মদির পরিবারের সদস্যেরা। ২০২১ সালের মার্চের পর থেকে এ নিয়ে পাঁচবার দণ্ডাদেশ দেওয়া হলো তার বিরুদ্ধে। এবার বিচার ও রায় ঘোষণার সময় নার্গিস মোহাম্মদিকে আদালতে হাজির করা হয়নি।

উল্লেখ্য, কয়েক দশক ধরে মানবাধিকার রক্ষায় কাজ করছেন নার্গিস মোহাম্মদি। এসব কাজের জন্য গত দুই দশকে তাকে বেশ কয়েকবার কারাগারে যেতে হয়েছে। মোট ১৩ বার আটক হয়েছেন তিনি। নার্গিস মোহাম্মদিকে মোট ৩১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

নার্গিস মোহাম্মদিকে বর্তমানে তেহরানের আলোচিত এভিন কারাগারে রাখা হয়েছে। তবে নতুন সাজায় বলা হয়েছে, কারাভোগের পাশাপাশি তাকে দুই বছরের জন্য তেহরানের বাইরে থাকতে হবে। ফলে এখন তাকে তেহরানের বাইরে নেওয়া হবে।

আদালত আরও বলেছেন, সাজাভোগের পর নার্গিস মোহাম্মদি দুই বছর দেশের বাইরে যেতে পারবেন না। তিনি কোনো রাজনৈতিক ও সামাজিক গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত হতে পারবেন না। এমনকি ওই সময় মুঠোফোন ব্যবহার করা থেকেও বিরত থাকতে হবে তাকে।

৫১ বছর বয়সী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদি গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। ইরানে নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ এ সম্মান অর্জন করেন তিনি।

কারাবন্দী থাকায় নার্গিস মোহাম্মদি নিজে উপস্থিত হয়ে নোবেল পুরস্কার গ্রহণ করতে পারেননি। নরওয়ের রাজধানী অসলোর সিটি হলে নার্গিস মোহাম্মদির সন্তান তার পক্ষে নোবেল পুরস্কার গ্রহণ করে। ওই সময় তার কিশোর সন্তান জানায়, কয়েক বছর সে তার কারাবন্দী মায়ের দেখা পায়নি।


একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!