AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ছারপোকা দমনে দু’কোটি টাকা বরাদ্দ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৪১ পিএম, ১২ নভেম্বর, ২০২৩
ছারপোকা দমনে দু’কোটি টাকা বরাদ্দ

ছারপোকা যে কী পরিমান ভয়ঙ্কর একমাত্র ভুক্তভোগীরাই বুঝতে পারে। ছারপোকার যন্ত্রণায় জীবন অতিষ্ঠ যাদের, তারাই ভালো বলতে পারবেন এই পোকার অত্যাচার সম্পর্কে। শান্তি ছারখার করে দেই পোকা। ঘরে-বাইরে, ট্রেন-বাসের আসন, সিনেমা হল— কোথাও নিস্তার নেই। রক্তচোষা একরত্তি পোকাটিকে নিয়ে নাজেহাল দক্ষিণ কোরিয়া।

পর্যটকদের জমজমাট ভিড়ের মধ্যে এমন বিড়ম্বনায় শাঁখের করাতের মধ্যে পড়তে হয়েছে। একই উপদ্রব দেখা দিয়েছে ফ্রান্স এবং ব্রিটেনেও। ঐ দুই দেশ থেকে আসা পর্যটকদের দিকে বিশেষ নজর রাখা হচ্ছে। অন্য বিদেশি পর্যটকদের ক্ষেত্রেও আসামাত্র যাবতীয় জিনিসপত্র জীবাণুমুক্ত করতে বলেছে প্রশাসন। কিন্তু প্রাদুর্ভাবের এলাকাগুলো চিহ্নিত করে এখনই প্রকাশ করতে নারাজ সরকার, পাছে অতিমারির চোট সদ্য সামলে ওঠা পর্যটনে বিরূপ প্রভাব পড়ে। অন্তত ত্রিশটি জায়গায় ছারপোকার উপদ্রব বেশি বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। যার অর্ধেকের বেশি রাজধানী সোলেতে।

প্রায় দু’কোটি টাকা বরাদ্দ করে গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর দফতর থেকে চার সপ্তাহের ছারপোকা-দমন অভিযান শুরু হয়েছে।  

প্রশাসনের থেকে বলা হচ্ছে, গণপরিবহণ আর সিনেমা হল যথাসম্ভব এড়িয়ে চলতে। আপাতত ট্রেনের আসন জীবাণুমুক্ত করা হচ্ছে। পরে ক্রমশ কাপড় সরিয়ে প্লাস্টিকে মুড়ে দেওয়া হবে। বাস ও ট্যাক্সি দিনে দু’বার পরিষ্কার করতে বলা হয়েছে।

সূত্র: আনন্দবাজার

একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা

Link copied!