AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অর্থমূল্য বাড়ছে নোবেল পুরস্কারের, কত পাবেন বিজয়ীরা?


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:২৯ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০২৩
অর্থমূল্য বাড়ছে নোবেল পুরস্কারের, কত পাবেন বিজয়ীরা?

বাড়ানো হচ্ছে নোবেল পুরস্কারের অর্থমূল্য। গতবারের চেয়ে চল তি বছরে বিজয়ীরা ১০ লাখ সুইডিশ ক্রোনা বেশি পেতে চলেছেন। নোবেল ফাউন্ডেশন শুক্রবার (১৫ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে।

নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২৩ সালে নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে ১ কোটি ১০ লাখ ক্রোনা করা হচ্ছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১০ কোটি ৯০ লাখ টাকা।


সাম্প্রতিক বছরগুলোতে নোবেল পুরস্কারের অর্থমূল্য বেশ কয়েকবার বাড়ানো-কমানো হয়েছে। দাতাদের মতে, ফাউন্ডেশনের আর্থিক অবস্থা কেমন যাচ্ছে, তার ওপর নির্ভর করেই পুরস্কারের অর্থমূল্য নির্ধারণ করা হয়।
২০১২ সালে নোবেল পুরস্কারের অর্থমূল্য এক কোটি থেকে ৮০ লাখ ক্রোনায় নামিয়ে এনেছিল কর্তৃপক্ষ। সেসময় ফাউন্ডেশনের অর্থভাণ্ডার বাড়ানোর চেষ্টা করছিল তারা।


পরে ২০১৭ সালে পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে ৯০ লাখ ক্রোনা করা হয়। ২০২০ সালে তা আরও বাড়িয়ে আবারও এক কোটি ক্রোনায় নিয়ে যায় নোবেল ফাউন্ডেশন।


অবশ্য গত এক দশকে ইউরোর বিপরীতে প্রায় ৩০ শতাংশ দরপতন হয়েছে সুইডিশ ক্রোনার। এর ফলে, পুরস্কারের অর্থমূল্য বাড়ালেই সুইডেনের বাইরে বসবাসকারী নোবেল বিজয়ীরা খুব বেশি ধনী হয়ে উঠবেন, তা বলা যাবে না।

২০১৩ সালে অর্থমূল্য কমে ৮০ লাখ ক্রোনা হওয়া সত্ত্বেও বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল বিজয়ীরা সে বছর মার্কিন মুদ্রায় হাতে পেয়েছিলেন প্রায় ১২ লাখ ডলার।


এ বছর আগামী ২ অক্টোবর থেকে ফিজিওলজি বা মেডিসিন বিভাগ দিয়ে শুরু হবে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। এরপর ক্রমান্বয়ে জানা যাবে পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য এবং শান্তিতে কারা জিতছেন বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার।

 

একুশে সংবাদ/স ক 
 

Link copied!