AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সমুদ্রের তলদেশ থেকে টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:২০ এএম, ২৯ জুন, ২০২৩
সমুদ্রের তলদেশ থেকে টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার

আটলান্টিক মহাসাগরের তলদেশ থেকে বিস্ফোরণ হওয়া ডুবোযান টাইটানের কয়েকটি টুকরো উদ্ধার করা হয়েছে।বিস্ফোরণের ১০ দিন পর বুধবার (২৮ জুন) টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধারের পর কয়েকটি ছবি প্রকাশ করা হয়।

 

মার্কিন কোস্ট গার্ড জানিয়েছে, ডুবোযান টাইটানের কয়েকটি টুকরো রোবটের মাধ্যমে উদ্ধার করা হয়েছে। টাইটানের ধ্বংসাবশেষ সমুদ্রের তলদেশ থেকে উদ্ধার করে আনার কয়েকটি ছবি প্রথম প্রকাশ করেছে দ্য ইন্ডিপেনডেন্ট।

 

প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, ক্রুরা টাইটানের কয়েকটি টুকরো হরিজোন আর্কটিক শিপ থেকে সেন্ট জোন্সের নিউফাউন্ডল্যান্ডে কানাডার কোস্ট গার্ড ঘাঁটিতে নামিয়ে নিচ্ছে।


উল্লেখ্য, টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ দেখতে গত ১৮ জুন ডুবোযান টাইটানে করে সাগরের তলদেশে যান চালকসহ পাঁচজন। টাইটানিক জাহাজের কাছাকাছি পৌঁছানোর পর বিস্ফোরণে ধ্বংস হয়ে যায় টাইটান। এতে পাঁচ আরোহী মারা যান। মৃতরা হলেন-স্টকশন রাশ, হ্যামিশ হার্ডিং (৫৮), শাহজাদা দাউদ (৪৮) ও তার ছেলে সুলেমান দাউদ (১৯) ও পল-হেনরি নারজিওলেট (৭৭)। টাইটানের মালিকানা প্রতিষ্ঠান ওশানগেট এক্সপেডিশন্সের সিইও স্টকশন রাশ চালক হিসেবে পাঁচজনের মধ্যে ছিলেন।

 

১৯১২ সালে ইংল্যান্ডের সবচেয়ে বড় যাত্রীবাহী জাহাজ টাইটানিক নিউ সাউদাম্পটন থেকে নিউ ইয়র্কের উদ্দেশ্যে প্রথম যাত্রায় বিশাল আইসবার্গের সঙ্গে ধাক্কা লেগে ডুবে গিয়েছিল। এতে প্রাণ যায় দেড় হাজার মানুষের। দুই টুকরো হয়ে যাওয়া ওই টাইটানিকের ধ্বংসাবশেষটি আটলান্টিকের ৩ হাজার ৮০০ মিটার নিচে রয়েছে। ১৯৮৫ সালে ওই ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়।

 

একুশে সংবাদ/স ক

Link copied!