AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লন্ডন মেয়র প্রার্থী শাউন ভ্যালির ব্রিকলেইনে ভোটের প্রচারনা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:২৫ পিএম, ১৭ এপ্রিল, ২০২১
লন্ডন মেয়র প্রার্থী শাউন ভ্যালির ব্রিকলেইনে ভোটের প্রচারনা

 ইস্ট লন্ডনের কারী ক্যাপিটাল খ্যাতো ঐতিহাসিক ব্রিকলেইন গত শুক্রবার ১৬ই এপ্রিল ২০২১ লন্ডন মেয়র নির্বাচনে কন্জারেভেটিভ দলের প্রার্থী শাউন ভ্যালি মেয়র নির্বাচনে ভোটের জন্য প্রচারনা বা ক্যাম্পেইন করেন। এসময় ব্রিকলেইনের রাস্তায় এক দিক থেকে অন্য দিক পর্যন্ত লোকদের সাথে কুশল বিনিময় করেন। বিভিন্ন শপের ভিতরে প্রবেশ করে মালিক কর্মচারীদের সাথে মতবিনিময় করেন।

ব্রিকলেইন মসজিদের সামনে মুসুল্লিদের সাথে কথা বলেন। একই সাথে মানুষের সমস্য এবং দাবী গুলি মনোযোগ সহকারে শুনেন। সেই সাথে তিনি নির্বাচিত হলে লন্ডন বাসীর সুবিধা তুলে ধরেন। ব্রিকলেইন ঘুরে ডা: আনোয়ারা আলি এমবিই এর সার্জারিতে এসে প্রচারনা সমাপ্তি করেন। এসময় তার সাথে ক্যাম্পাইনে অনেক সমর্থকরা উপস্থিত ছিলেন।

লন্ডন মেয়র ব্রিটেনের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ।এই গুরুত্বপূর্ণ পদটির জন্য সকল দলেরই থাকে অন্যতম আগ্রহ। সেই সাথে প্রার্থীদের আগ্রহতো আছেই। ব্রিশ্বের গুরুত্বপূর্ণ শহরে কে দিবেন নেতৃত্ব কে হবেন নগর পিতা সেই চেস্টায় ব্যাস্ত সময় কাটাচ্ছেন মেয়র প্রার্থী গনরা। লন্ডনবাসীরা আগামী ৬মে লন্ডন মেয়র এবং এসেম্বলির ২৫ সদস্যের নির্বাচনের জন্য ভোট প্রদান করবেন। সাধারণত প্রতি চার বছর অন্তর মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়। এবার রাজধানীতে ভোটের জন্য ছয় মিলিয়নেরও বেশি লোক নিবন্ধিত হয়েছেন।

এই নির্বাচন ২০২০ সালের মে মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তবে করোনাভাইরাস মহামারীজনিত কারণে নির্বাচন স্থগিত করা হয়েছিল।এক বছর পর এই নির্বাচন অনুস্ঠিত হতে যাচ্ছে। লন্ডন মেয়র নির্বাচনে মোট ২০ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। এই বছর মেয়রের প্রার্থীরা হচ্ছেন :- ১/ শাউন বেইলি ,কনজারভেটিভঃ প্রাক্তন যুব কর্মী যিনি বর্তমানে লন্ডন অ্যাসেমব্লিতে কনজারভেটিভ হিসাবে কাজ করছেন।

২/ সাদিক খান,লেবারঃ ২০১৬ সালে লন্ডনের মেয়র নির্বাচিত হন ,এর আগে ১১ বছর টুটিংয়ের এমপি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ৩/ কাম বালায়িভ , রেন্যুঃ তিনি আন্তর্জাতিক আইন, বৈশ্বিক ঝুঁকি এবং ট্রান্সন্যাশনাল ব্যবসায়ের ক্ষেত্রে কাজ করেছেন। ৪/ সিয়ান বেরি, গ্রিন পার্টিঃ গ্রিন পার্টির সহ-নেতা বর্তমানে লন্ডন এসেম্বলির সদস্য এবং কেমডেনে কাউন্সিলর হিসাবে দায়িত্ব পালন করছেন।

৫/ কাউন্ট বিনফেস,কাউন্ট বিনফেস অফ লন্ডন মেয়রঃ একজন স্ব-ঘোষিত আন্তঃ-পরিকল্পনাকারী মহাকাশ যোদ্ধা, যিনি সাধারণ নির্বাচনে বরিস জনসন এবং থেরেসা মে উভয়কেই চ্যালেঞ্জ জানিয়েছেন। ৬/ ভ্যালেরি ব্রাউন, বার্নিং পিঙ্কঃ বার্নিং পিঙ্কের প্রার্থী নিজেকে মা এবং ভিজিল্যান্ট হিসাবে বর্ণনা করেন। ৭/পাইয়ার্স কর্বিন, লেট লন্ডন লাইভঃ একজন দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসকারী যিনি প্রাক্তন লেবার নেতা জেরেমি কর্বিনের বড় ভাই। ৮/ম্যাক্স ফশ, স্বতন্ত্রঃ একজন ইউটিউবার এবং প্রাক্তন রেডিও উপস্থাপক।

৯/লরেন্স ফক্স, রিক্লেইন পার্টিঃ একজন অভিনেতা যিনি ২০২০ সালে পার্টি গঠন করেছিলেন। ১০/পিটার গ্যামনস, ইউকিপঃ ইউকিপ প্রার্থী নিজেকে মোটিভেশনাল স্পিকার, ব্রডকাস্টার এবং লেখক হিসাবে বর্ণনা করেছেন যিনি বিশ্ব সম্মেলন এবং অনুষ্ঠানে বক্তৃতা দিয়েছেন। ১১/ রিচার্ড হুইসন, রিজিওন ইইউঃ একটি অ্যান্টি-ব্রেক্সিট প্রচারক যিনি এমন একটি সংস্থা পরিচালনা করেন যা আর্থিক খাতে প্রশিক্ষণ কোর্স সরবরাহ করে। ১২/ ভেনেসা হাডসন, অ্যানিম্যাল ওয়েলফেয়ার পার্টিঃ পশুর কল্যাণ পার্টির নেতা এবং একজন চলচ্চিত্র পরিচালক । ১৩/ স্টিভ কেলহির, সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টিঃ সাধারণ নির্বাচনে ব্রেক্সিট পার্টির প্রাক্তন প্রার্থী।

১৪/ ডেভিড কার্টেন, হেরিটেজ পার্টিঃ প্রাক্তন শিক্ষক যিনি লন্ডন অ্যাসেমব্লিতে ব্রেক্সিট অ্যালায়েন্স গ্রুপের সাথে বসেছিলেন। ১৫/ ফারাহ লন্ডন, স্বতন্ত্রঃ ক্রয়েডন-বংশোদ্ভূত এই ব্যবসায়ী ২২ বছর ধরে বাণিজ্যিক খাতে কাজ করেছেন।

১৬/নিমস ওবুং, স্বতন্ত্রঃ একজন যাজক যিনি দ্য পিস অ্যালায়েন্সের চিফ এক্সিকিউটিভ, যা ছুরি অপরাধ মোকাবেলায় প্রতিষ্ঠিত হয়েছিল। ১৭/ নিকো ওমিলানা, স্বতন্ত্রঃ একজন ইউটিউবার তার প্রেনক স্টাইল ভিডিওগুলির জন্য পরিচিত।

১৮/ লুইসা পোরিট, লিবারেল ডেমোক্র্যাটসঃ একজন কেমডেন কাউন্সিলর যিনি ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে লিব ডেমসের এমইপি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯/ মান্ডু রিড, মহিলা ইক্যুয়ালিটি পার্টিঃ উইমেন ইক্যুয়ালিটি পার্টির এই নেতা লন্ডনের আগের তিনটি মেয়রের বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন।

২০/ ব্রায়ান রোজ, লন্ডন রিয়েল পার্টিঃ প্রাক্তন ব্যাংকার যিনি লন্ডন রিয়েল মিডিয়া ফার্ম প্রতিষ্ঠা করেছিলেন। প্রার্থী হিসাবে দাঁড়ানোর মনোনয়নের এই তালিকাটি চূড়ান্ত। মেয়রের হয়ে যারা প্রার্থী আছেন তাদের অবশ্যই লন্ডনে নির্বাচনী নিবন্ধের লোকদের স্বাক্ষর থাকতে হবে, প্রতিটি বরো থেকে দুজন এবং লন্ডন সিটির দু’জনকে নিয়ে তাদের মনোনয়নের পক্ষে সমর্থন করবেন।

প্রার্থী নির্বাচনে প্রথম পছন্দের ৫% এর কম ভোট পেলে জামানত হারাতে হয় । জামানত হিসেবে ১০,০০০ পাউন্ড। আগামী ৬ই মে লন্ডনের জনগনের ভোটের মাধ্যমে নির্বাচত করবেন পরবর্তী মেয়র। কে হচ্ছেন পরবর্তী লন্ডন মেয়র? কে দিবেন লন্ডন বাসীর নেতৃত্ব?

Link copied!