AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্মার্টফোনে যেসব অ্যাপ থাকলেই বিপদ


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
১২:০৪ পিএম, ১৯ মার্চ, ২০২৪
স্মার্টফোনে যেসব অ্যাপ থাকলেই বিপদ

স্মার্টফোনে ব্যক্তিগত তথ্যের পাশাপাশি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও সেবার পাসওয়ার্ড সংরক্ষণ করেন অনেকেই। আর তাই অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে ই-মেইল ঠিকানা, টেলিফোন নম্বর থেকে শুরু করে ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ করে সাইবার অপরাধীরা। স্মার্টফোনে নজরদারি করতে সক্ষম ২১টি অ্যাপের সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘ম্যালওয়্যার ফক্স’। দ্য সান

প্রতিষ্ঠানটির গবেষকদের দাবি, অ্যাপগুলো নামালেই ব্যবহারকারীদের ফোনে স্পাইওয়্যার ম্যালওয়্যার প্রবেশ করে। এরপর গোপনে ফোন থেকে গুরুত্বপূর্ণ সব তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে নিয়মিত পাঠাতে থাকে। গুগলের প্লে স্টোরের পাশাপাশি অন্য প্রতিষ্ঠানের অ্যাপস্টোরে থাকা অ্যাপগুলোর ক্ষতিকর দিক সম্পর্কে কেউই সচেতন নয়। অ্যাপগুলো ফোন থেকে গোপনে তথ্য সংগ্রহ করে পাচার করতে পারে। ফলে ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ তথ্য চুরি হওয়ার পাশাপাশি সাইবার হামলার ঝুঁকিতে রয়েছেন ব্যবহারকারীরা। তাই দ্রুত ফোন থেকে অ্যাপগুলো মুছে ফেলতে হবে।

ক্ষতিকর ১৬ অ্যাপ হলো- ফেয়ার গেমহাব অ্যান্ড বক্স, হোপ ক্যামেরা, সেম লাঞ্চার অ্যান্ড লাইভ ওয়ালপেপার, অ্যামাজিং ওয়ালপেপার, কুল ইমোজি এডিটর অ্যান্ড স্টিকার, সিম্পল নোট স্ক্যানার, ইউনিভার্সাল পিডিএফ স্ক্যানার, প্রাইভেট মেসেঞ্জার, প্রিমিয়াম এসএমএস, ব্লাড প্রেসার চেকার, কুল কি-বোর্ড, পেইন্ট আর্ট, কালার মেসেজ, ভ্লগ স্টার ভিডিও এডিটর, ক্রিয়েটিভ থ্রিডি লাঞ্চার, ওউ বিউটি ক্যামেরা, জিফ ইমোজি কি-বোর্ড, ইনস্ট্যান্ট হার্টরেট এনিটাইম, ডেলিকেট মেসেঞ্জার, বিউটি স্লিমিং ফটো এডিটর এবং জিফ ক্যামেরা এডিটর প্রো।
 

একুশে সংবাদ/এস কে

Link copied!