AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দ্রুততম সুপার কম্পিউটার তৈরি করলো মেটা


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৭:১৭ পিএম, ২৯ ডিসেম্বর, ২০২৩
দ্রুততম সুপার কম্পিউটার তৈরি করলো মেটা

বিশ্বের দ্রুততম কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্পন্ন সুপার কম্পিউটার তৈরি করেছে মার্ক জাকারবার্গের সংস্থা মেটা। গত দুই বছরের চেষ্টায় অবশেষে সাফল্য পেল তারা। এই সুপার কম্পিউটারের নাম দেওয়া হয়েছে ‘এআই রিসার্চ সুপারক্লাস্টার’। সংক্ষেপে একে আরএসসি নামে ডাকছে মেটা।

২০২০ সালে জাপানের সুপার কম্পিউটার ‘ফুগাকু’ তকমা পেয়েছিল ‘বিশ্বের দ্রুততম এআই সুপার কম্পিউটার’-এর। এবার তাকে ছাপিয়ে যেতে চলেছে মেটা। মেটা কর্তৃপক্ষ জানিয়েছেন, আরএসসি তাদের ‘নিউরাল নেটওয়ার্ক’ শক্তিশালী করতে সাহায্য করবে। এর মাধ্যমে ‘রিয়েল-টাইম ভয়েস’ অনুবাদ করা যাবে সহজেই।

‘ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসর’ জিপিটি-৩-তে আছে সাড়ে ১৭ হাজার কোটিন প্যারামিটারের ‘নিউরাল নেটওয়ার্ক’। আরএসসি এ ক্ষেত্রে লক্ষ্য কোটি প্যারামিটারের। জাকারবার্গের স্বপ্নের ‘মেটাভার্স’ (ত্রিমাত্রিক ভার্চুয়াল দুনিয়া) প্রতিষ্ঠার ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ‘সুপার কম্পিউটার’ আরএসসি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে জানা গেছে।

‘ইউনিভার্স’-এর সমান্তরাল দুনিয়া ‘মেটাভার্স’ গড়তে চায় মটো। তাদের দাবি, একে কেন্দ্র করে বদলে যাবে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের অর্থনৈতিক চেহারা। আগামী দিনে বিনোদন জগৎ থেকে শুরু করে ব্যবসায়িক আদান-প্রদান, সবই ‘মেটাভার্স’-এর মাধ্যমে হবে বলে মনে করে মেটা। আর সেখানে প্রধান ভূমিকা নেবে আরএসসি।

২০২০ সালে বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটারের তকমা পেয়েছিল ‘ফুগাকু’। সেটি তৈরি করেছিল জাপানের দুই সংস্থা ফুজিৎসু এবং রিকেন। এতে রয়েছে দেড় লাখের বেশি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রসেসিং ইউনিট। কিন্তু জাকারবার্গের সংস্থার তৈরি আরএসসি এ ক্ষেত্রে আরও অনেক এগিয়ে।

 একুশে সংবাদ/এস কে  

Link copied!