AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জিমেইলের নিরাপত্তা যেভাবে চালু করবেন


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৬:১৪ পিএম, ১ নভেম্বর, ২০২৩
জিমেইলের নিরাপত্তা যেভাবে চালু করবেন

জিমেইল ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিরাপদ রাখতে দুই স্তরের নিরাপত্তা সুবিধা রয়েছে। এ দুই নিরাপত্তা সুবিধা চালু থাকলে পাসওয়ার্ড লেখার পর ব্যবহারকারীর ফোনে বার্তা বা কোড পান। কোডটি ব্যবহার করেই শুধু অ্যাকাউন্টে প্রবেশ করা যায়।

 

এর ফলে হ্যাকাররা পাসওয়ার্ড হ্যাক করলেও জিমেইল অ্যাকাউন্ট নিরাপদ থাকে। জিমেইলে দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা চালুর পদ্ধতি দেখে নেয়া যাক-


কম্পিউটারের যেকোনো ব্রাউজারের মাধ্যমে জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে। এরপর নতুন একটি ট্যাব চালু করে এ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর প্রদর্শিত পেজের নিচে থাকা ‘গেট স্টার্টেড’ বাটনে ক্লিক করে ইমেইলের পাসওয়ার্ড লিখলেই পরের পৃষ্ঠায় সংযুক্ত যন্ত্র ও কোড পাওয়ার মাধ্যমগুলো দেখা যাবে। এবার কন্টিনিউ বাটনে ক্লিক করার পর ফোন নম্বর লিখে কোড পাওয়ার পদ্ধতি নির্বাচন করতে হবে।


এরপর সেন্ড বাটনে ক্লিক করলেই ফোনে একটি কোড পাঠাবে জিমেইল। কোডটি দিয়ে পরিচয় যাচাই করার পর ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ অপশনে থাকা ‘টার্ন অন’ বাটনে ক্লিক করতে হবে।


অন্যদিকে ফোন থেকে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা চালুর জন্য প্রথমে জিমেইলের প্রোফাইল ছবিতে ট্যাপ করতে হবে। এরপর ম্যানেজ ইউর গুগল অ্যাকাউন্ট অপশন ট্যাপ করে পরের পৃষ্ঠায় থাকা সিকিউরিটি ট্যাব অপশন নির্বাচন করতে হবে।


এবার স্ক্রল করে টু স্টেপ ভেরিফিকেশন ট্যাপ করার পর যন্ত্র নির্বাচন করে গেট স্টার্টেড বাটনে ক্লিক করতে হবে। এরপর ফোন নম্বর লিখে কোড পাওয়ার পদ্ধতি নির্বাচন করলেই ফোনে একটি কোড পাঠাবে জিমেইল।


কোডটি দিয়ে পরিচয় যাচাই করার পর নেক্সট বাটনে ট্যাপ করতে হবে। পরের পৃষ্ঠায় থাকা ‘টার্ন অন’ বাটনে ট্যাপ করলেই টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু হয়ে যাবে।
 

একুশে সংবাদ/স ক 
 

Link copied!