ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

মোবাইল চার্জ দেওয়ার জন্য কত টাকার বিদ্যুৎ খরচ হয়! মাসের হিসাব কোথায দাঁড়াচ্ছে


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৫:৩৭ পিএম, ৮ আগস্ট, ২০২২
মোবাইল চার্জ দেওয়ার জন্য কত টাকার বিদ্যুৎ খরচ হয়! মাসের হিসাব কোথায দাঁড়াচ্ছে

 

স্মার্ট ফোনের দৌলতে এখনকার দিনে ফোন ব্যবহার করার সময় অনেকটাই বেড়েছে। অনেকের সারাদিনের সঙ্গী ফোন। খাবার থেকে বেড়াতে যাওয়া, যাতায়াত থেকে ডেটিং, অফিসের ফোন কলিং, সব কিছুতেই এখন ফোনের ব্যবহার।

 

তাই সারাদিন ফোন ব্যবহার করতে হয় আমাদের। কিন্তু সেই ফোন ব্যবহার করার জন্য বারবার ফোন চার্জ দিতে হয়, সেই ফোন চার্জ দিতে কতটা বিদ্যুতের খরচ হয়, সেই হিসাব এক বার দেখে নেওয়া যাক।

 

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি পোস্ট, সেটিতে লেখা হয়েছে, কতটা কী খরচ হয় মোবাইল চার্জ দিতে। সেখানে একটি ফোনের পাঁচ হাজার এমএএইচের ব্যাটারি ধরে খরচের হিসাব করা হয়েছে। ধরে নেওয়া যাক, আপনার ফোনের ব্যাটারিতে প্রতিদিন ০ শতাংশ থেকে ১০০ শতাংশ চার্জ করেন এক বার।

 

সেক্ষেত্রে মাসে আপনাকে ৩০ বার চার্জ দিতে হয়। অর্থাৎ ৫ হাজার এমএএইচ ব্যাটারির ৩০ বার চার্জ করতে খরচ হয় মোট ১ লক্ষ ৫০ হাজার এমএএইচ অর্থাৎ ১৫০ এম্পিয়র আওয়ার।

 

সাধারণত মোবাইল ফোন ৫ ভোল্টের চার্জারে চার্জ হয়। তা হলে বিদ্যুতের খরচ কত হয়। অর্থাৎ ১৫০*৫ ওয়াট প্রতি ঘণ্টা। বা ৭৫০ ওয়াট প্রতি ঘণ্টা বা ০.৭৫ কিলোওয়াট প্রতি ঘণ্টা বা ০.৭৫ ইউনিট। প্রতি ইউনিটের খরচ সাত টাকা থেকে আট টাকা পর্যন্ত, অর্থাৎ ৫.৬৮ টাকার কিছু বেশি। অর্থাৎ সারা মাসে আপনার মোবাইল চার্জ দিতে খরচ হয় সামান্যই। তাই এই নিয়ে মাথা না ঘামানোই ভাল।

 

একুশে সংবাদ.কম/জা.হা