AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইম্পেরিয়াল হাসপতালে ফ্রি চিকিৎসা দিলেন ইউরোপের অর্ধশতাধিক চিকিৎসক


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:৫৯ পিএম, ২ মার্চ, ২০২৪
ইম্পেরিয়াল হাসপতালে ফ্রি চিকিৎসা দিলেন ইউরোপের অর্ধশতাধিক চিকিৎসক

বাংলাদেশে এসেছেন ইউরোপের বিভিন্ন দেশের অর্ধশতাধিক চিকিৎসক। বাংলাদেশের চিকিৎসকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি তারা সাধারণ মানুষকে দিচ্ছেন বিনামূল্যে চিকিৎসা সেবা। কর্মসূচির অংশ হিসেবে শনিবার (২ মার্চ) মৌলভীবাজারের ইম্পেরিয়াল মেডিকেল হাসপাতালে “ফ্রি মেডিকেল ক্যাম্পে” অংশ নেন এসব চিকিৎসক।

মেডিকেল টিমের এই বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকরা এ সময় দেশের চিকিৎসকদের সহযোগিতায় বিনামূল্যে সাধারণ মানুষকে বিভিন্ন রোগের স্বাস্থ্যসেবা প্রদান করেন। ইম্পেরিয়াল হাসপাতালের পক্ষ থেকে রোগীদের দেওয়া হয় ওষুধও। হাসপাতালটির এমন উদ্যোগের প্রশংসা করেন সেবা নিতে আসা রোগীরা। তারা বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেন ইম্পেরিয়াল মেডিকেল হাসপাতালের প্রতিষ্ঠাতার প্রতি।

মেডিকেল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ উপদেষ্টা এবং বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

এর আগে এসব বিদেশি চিকিৎসকরা সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জের বিভিন্নস্থানে একই ধরনের ফ্রি মেডিকেল ক্যাম্প শুরু করেন। যুক্তরাজ্যভিত্তিক মানবিকসেবা সংস্থা তাফিদা রাকিব ফাউন্ডেশনের (টিআরএফ) আয়োজনে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই ক্যাম্প চলবে ৪ মার্চ পর্যন্ত।

তার আগে, গত ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) ও তাফিদা রাকিব ফাউন্ডেশনের (টিআরএফ) যৌথ আয়োজনে ঢাকায় “একবিংশ শতাব্দীতে চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি, গবেষণা ও উদ্ভাবন” বিষয়ক সম্মেলনে অংশ নেন সফররত এসব চিকিৎসক। এ সময় তারা বাংলাদেশের চিকিৎসকদের সঙ্গে তাদের অভিজ্ঞতা, উদ্ভাবন ও নতুন নতুন গবেষণার তথ্য তুলে ধরেন। সম্মেলনে বিদেশি এসব বিশেষজ্ঞ চিকিৎসক ধরাবাঁধা পথে রোগ শনাক্ত করা ও চিকিৎসা দেওয়া সম্ভব না হলে সব সময় বিকল্প পন্থার কথা মাথায় রাখতে হবে বলে পরামর্শ দেন।

পুরো কর্মসূচি সম্পর্কে ইম্পেরিয়াল মেডিকেল হাসপাতালের প্রতিষ্ঠাতা ও বিপিএমসিএ সভাপতি এম এ মুবিন খান বলেন, “আমরা সব সময় চাই বাংলাদেশের চিকিৎসাখাতের উন্নতি। দেশের চিকিৎসকরা যেন দেশে বসেই উন্নত সব টেকনোলজি ব্যবহার করে গবেষণা ও উদ্ভাবন বিষয়ে জানতে পারে সেজন্যই আমরা সম্মলেনের আয়োজন করেছি। এছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল সব সময় রোগীবান্ধব। সাধারণ মানুষের জন্য ইম্পেরিয়াল হাসপাতাল বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে থাকে। আর মৌলভীবাজার স্বাস্থ্যসেবায় একটু পিছিয়ে আছে। দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বিত এই ফ্রি মেডিকেল ক্যাম্প মৌলভীবাজারের মানুষের জন্য উন্নত সেবাপ্রাপ্তির একটি মাইলফলক হয়ে থাকবে।”

এ বিষয়ে টিআরএফ এর প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা সেলিনা বেগম বলেন, “বিভিন্ন দেশে দুঃস্থ মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান করে আসছে তাফিদা রাকিব ফাউন্ডেশন। বাংলাদেশে আমরা বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেওয়ার পাশাপাশি বিভিন্ন মানবিক কর্মকাণ্ড পরিচালনা করে থাকি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।”

একুশে সংবাদ/এস কে

Link copied!