AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডিআরইউতে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবসের মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৪৮ পিএম, ১৪ জানুয়ারি, ২০২৩
ডিআরইউতে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবসের মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ও মার্চ ফর মাদার সংগঠনের যৌথ উদ্যোগে জরায়ুমুখের ক্যান্সার সচেতনায় এক আলোচনা সভা ও প্রতীকী পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার (১৪ জানুয়ারি) ডিআরইউ থেকে পদযাত্রা বের করা হয়। এরপর দুপুরে ডিআরইউ সাগর-রুনী মিলনায়তনে আলোচনা সভা শেষে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচীর উদ্বোধন ঘোষণা করা হয়।

 

ঢাকা রিপোর্টার্স ইউনিটির(ডিআরইউ) সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে ও মার্চ ফর মাদার’র প্রধান সম্বয়কারী অধ্যাপক ডাঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট গাইনী চিকিৎসক অধ্যাপক ডাঃ টি এ চৌধুরী।

 

আরো বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য (সাবেক সচিব) আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক উপদেষ্টা ডাঃ মোজাহেরুল হক, ডিআরইউ’র  সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল, মাতুয়াইল মা ও শিশু স্বাস্থ্য ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক অধ্যাপক ডাঃ শারিয়া তাসনিম, বিএসএমএমইউ গাইনী বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডাঃ সাবেরা খাতুন, হপকিনস ইউনিভার্সিটি অধ্যাপক ডাঃ হালিদা খানুম আক্তার, ডিআরইউ’র কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ।

 

এ সময় ডিআরইউ দপ্তর সম্পাদক কাওসার আজম ও কার্যনির্বাহী সদস্য কিরণ শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সভায় বক্তারা বলেন, প্রতিবছর ৮ হাজারের বেশি নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হয়। এবং এর মধ্যে ৬ হাজারের বেশি মারা যায়। বিশে^র অন্যান্য দেশের মতো বাংলাদেশে ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। আর এই কাজ করতে সর্বপ্রথম জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ নীতি করার দাবি জানান তারা।

 

বক্তারা বলেন, দেশে অতীতের চেয়ে ক্যান্সার চিকিৎসায় অগ্রগতি হয়েছে। তবে এই চিকিৎসার ফলোআপ চেকআপ ব্যবস্থায় একেবারেই পিছিয়ে। বর্তমানে জরায়ুমুখের ক্যান্সার জনসচেতনতা সম্পর্কে যে অগ্রযাত্রার সূচনা হলো এই ধারা অব্যহত থাকলে দেশ থেকে দ্রুততম সময়ে এই রোগ মুক্ত করা সম্ভব।

 

একুশে সংবাদ/আসাদু.প্রতি/এসএপি

Link copied!