AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খুলনা বিশ্ববিদ্যালয় জ্ঞান ও সৌন্দর্যের লীলাভূমি


খুলনা বিশ্ববিদ্যালয় জ্ঞান ও সৌন্দর্যের লীলাভূমি

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত খুলনা বিশ্ববিদ্যালয় জ্ঞান ও সৌন্দর্যের এক শ্বাসরুদ্ধকর মরূদ্যান হিসেবে দাঁড়িয়ে আছে। ১৯৯১ সালে প্রতিষ্ঠিত এই মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানটি একাডেমিক শ্রেষ্ঠত্ব, নির্মল পরিবেশ এবং প্রাণবন্ত ক্যাম্পাস জীবনের প্রতি অঙ্গীকারের জন্য একটি দুর্দান্ত খ্যাতি অর্জন করেছে। আসুন খুলনা বিশ্ববিদ্যালয়ের মোহনীয় সৌন্দর্য আবিষ্কারের যাত্রা শুরু করি।

 

খুলনা শহরের উপকণ্ঠে অবস্থিত খুলনা বিশ্ববিদ্যালয়টি ১০১ একর জুড়ে বিস্তৃত। এই ক্যাম্পাসে এক এক পা বাড়ালেই স্থাপত্যের ঔজ্জ্বল্য এবং প্রাকৃতিক আশ্চর্যের সুরেলা মিশ্রণ উপলব্ধি হয়।

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের একটি মুকুট রত্ন হল এর মন্ত্রমুগ্ধ হ্রদ লালন লেক। জলের এই নির্মল শরীর ক্যাম্পাসে নির্মলতার ছোঁয়া যোগ করে, শিক্ষার্থী এবং দর্শকদের একইভাবে মুগ্ধ করে। হ্রদটি মনন, অবসরে হাঁটা এবং ছায়াঘেরা পরিবেশের জন্য একটি জনপ্রিয় স্থান হিসাবে কাজ করে।

 

কেউ যখন আরও অন্বেষণ করে, খুলনা বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য তার স্থাপত্যের বিস্ময় আকারে উন্মোচিত হয়। একাডেমিক ভবনগুলো বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আধুনিক নকশা এবং ঐতিহ্যবাহী উপাদানের সমন্বয়ে গঠিত। খুলনা বিশ্ববিদ্যালয়ের আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল এর বিস্তৃত বোটানিক্যাল গার্ডেন, যা ছাত্র ও গবেষকদের জন্য একটি জীবন্ত গবেষণাগার হিসেবে কাজ করে।

 

ক্যাম্পাসে বিভিন্ন সুযোগ-সুবিধাও রয়েছে যা শিক্ষার্থীদের সামগ্রিক অভিজ্ঞতাকে উন্নত করে। সেন্ট্রাল অডিটোরিয়াম, এর বিশাল স্থাপত্য এবং অত্যাধুনিক সুবিধা সহ, একাডেমিক ইভেন্ট, সাংস্কৃতিক পারফরম্যান্স এবং সম্মেলনের স্থান হিসাবে কাজ করে। সুসজ্জিত লাইব্রেরি হল জ্ঞানের ভান্ডার, যা ছাত্রদের বই, জার্নাল এবং ডিজিটাল সম্পদের বিশাল সংগ্রহ প্রদান করে। সৌন্দর্য এবং বুদ্ধিবৃত্তিক সাধনা যে সুসংগতভাবে সহাবস্থান করতে পারে তার প্রমাণ হিসেবে দাঁড়িয়ে আছে খুলনা বিশ্ববিদ্যালয়।

 

একুশে সংবাদ/পা.খ.প্র/জাহাঙ্গীর

Link copied!