AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কাঁধে পাখিভর্তি খাঁচা নিয়ে ঘুরেবেড়ান হাছিব!


Ekushey Sangbad
রায়হান হোসাইন, চট্টগ্রাম মহানগর
০১:০৭ পিএম, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩
কাঁধে পাখিভর্তি খাঁচা নিয়ে ঘুরেবেড়ান হাছিব!

পশুপাখি পালনের শখ সকলের নেই। কেননা সবার হাতে পশুপাখি হয় না কিংবা পোষ মানেনা। পোষ মানুক আর না মানুক, পালতে হলে পশুপাখি কিনতে হবে পাখি বিক্রির বাজার থেকে। কিন্তু বর্তমানে বাজারে না গিয়ে, বাড়ির সামনে বিক্রির জন্য পাখিভর্তি খাঁচা নিয়ে হাঁক দেয় হাছিবের মত যুবকেরা। চট্টগ্রামের আখতারুজ্জামান সেন্টারের সামনে মিলেছে এমন এক পাখি বিক্রেতা।

 

ছোট বাঁশে পাখি ভর্তি খাঁচা ঝুলিয়ে শহরের পথে পথে বিক্রির উদ্দ্যেশে ঘুরে বেড়ায় খুলনার হাছিব। প্রতিদিন সকালে পাখি ভর্তি খাঁচা বাঁশে ঝুলিয়ে ঘর থেকে বেরিয়ে পড়ে সে। তবে গন্তব্য কোথায় সে নিজেও জানেনা। হাছিবের কালেকশনে রয়েছে শালিক, টিয়াসহ দেশি বিদেশি হরেক রকমের পাখি। তার কালেকশনে মুগ্ধও ক্রেতারা।

 

জানা গেছে, পাখি বিক্রেতা যুবক হাছিবের কালেকসন খুলনা থেকে। মাঝেমাঝে রিয়াজউদ্দিন বাজার থেকেও পাখি সংগ্রহ করে হাছিব। তার কালেকশনের কারণে এমনও ক্রেতা রয়েছে যারা শুধুমাত্র হাছিবের কাছ থেকে পাখি কিনে থাকেন। তবে হাছিবের কাছে বিদেশি পাখির কালেকসন থাকায় বিক্রিও ভালো। প্রতিদিন দুই থেকে আড়াই হাজার টাকার পাখি বিক্রি করে হাছিব। বিক্রির টাকা দিয়ে চলে সংসার। 

 

পূঁজি থাকলে হয়তোবা রিয়াজউদ্দিন বাজারে পাখি মার্কেটে দোকান নিয়ে ব্যবসা করতো সে। কিন্তি আর্থিক টানাপোড়নের কারণ তা আর করা হয়নি। তাতে কি, শখের ব্যবসা পাঁয়ে হেঁটে চালাচ্ছে হাছিব। দোকান কেনার পূঁজি না থাকলেও বর্তমানে তার ব্যবসার পূঁজি হলো হাঁটা। এ পূঁজিতে পাখি বিক্রি করে খুশি হাছিব।

 

একুশে সংবাদ/এসএপি

 

Link copied!