ঢাকা মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

পদ্মায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,ফরিদপুর
০৭:২৯ পিএম, ১ নভেম্বর, ২০২২
পদ্মায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

টানা ২২ দিন নিষেধাজ্ঞার পর ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার চরভদ্রাসন বাজার, চর হাজিগঞ্জ বাজারসহ স্থানীয় বাজারগুলোতে ইলিশ কেনা বেচার ধুম পড়েছে।

 

ডালায় ডালায় ইলিশ মাছ সাজিয়ে চির চেনা রুপে প্রান ফিরে পেয়েছে এসব মাছ বাজার। সেই সাথে মাছের রাজা ইলিশ কেনার জন্য বাজার গুলোতে বিভিন্ন এলাকা থেকে আসা ইলিশ প্রেমিদের উপচে পরা ভীরে ঠাসা। কিন্তু এখনও প্রতিটি মাছের পেটে ডিম থাকায় জেলে ও স্থানীয়দের দাবী মাছ মারা নিষিদ্ধের সময়কে আরো কিছু দিন বাড়ানো হইক।  

 

গত তিনদিন যাবত মাছ বাজার গুলোতে দেখা মিলছে প্রচুর পদ্মার ইলিশ মাছ। ঘুরে দেখা যায় ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার চর হাজিগঞ্জ বাজারে মাছের ডালায় শোভা পাচ্ছে নানা আকৃতির রুপালি ইলিশ। প্রতিটি ১ কেজি ওজনের একটি  ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ টাকায়। এক কেজির নীচে নানা আকৃতির মাছ বিক্রি হচ্ছে ৩০০/৭০০ টাকায়। তবে এসব মাছ গুলোতে কেজির থেকে ডালা ধরে মাছ বিক্রি লক্ষ্য করা যাচ্ছে।

 

এদিকে ইলিশ মাছ শিকারীদের জালে ইলিশ মাছ ছাড়াও প্রচুর পরিমানে এবার ধরা পড়ছে পাঙ্গাস মাছ। বাজারে ইলিশ মাছের সাথে সাথে ডালায় ডালায় শোভা পাচ্ছে এইসব পাঙ্গাস মাছ।

 

মৎসজীবি কয়েকজনের সাথে কথা হলে তারা জানায়, ‘২২ দিন মাছ মারি নাই ছেলে পুলে নিয়ে কষ্ট করেছি। এখন মাছ ধরায় কোন নিষেধাজ্ঞা না থাকায় মাছ মারা শুরু করেছি’।

 

তাদের সাথে কথা বলে জানা যায় পদ্মা নদীতে তাদের জালে এখন ইলিশ ধরা পরায় মাছ বিক্রি করে তারা অর্থনৈতিক ভাবে সাবলম্বী হচ্ছে। চলতি মৌসুমে পদ্মার ইলিশে ভরপুর থাকা মাছ বাজার নিষেদ্ধাজ্ঞার পর গত কয়েকদিন ধরে প্রচুর ইলিশ মাছ উঠছে এই সব বাজারগুলোতে।

 

এদিকে মাছ ক্রেতাদের দাবি প্রতিটি মাছে প্রচুর পরিমানে ডিম রয়েছে এখনো। ২২দিন বন্ধ মাছ মারাকে যদি আরো একটু সময় বাড়ানো হয় তাহালে আরো বেশী ইলিশে ভরে উঠবে নদীগুলো।

 

চর হাজীগঞ্জ বাজারের হাট ইজারাদার আলী প্রমানিক জানান, নিষেধাজ্ঞার পর মাছ বাজারে চাঞ্চল্য ফিরে এসেছে। প্রতিদিন প্রচুর ইলিশ মাছ আসায় জেলার বিভিন্ন জায়গা থেকে ক্রেতারা মাছ কিনতে হাটে আসছেন। তিনি বলেন, মাছ বাজারে ইলিশ মাছ আসায় দাম শুধু ইলিশ নয় সব মাছের দাম অনেকটা কম। মাছ বেশি থাকায় আমাদের ব্যবসা অনেকটা ভালোর দিকে।

 

ফরিদপুর জেলা মৎস কর্মকর্তা প্রশান্ত কুমার সরকার জানান, বাজারে যেসব ইলিশ রয়েছে এর ভিতর অনেক ইলিশ মাছের পেটে ডিম দেখা যাচ্ছে এবার। তবে মাছ ধরার সময় নির্ধারন করেন ইলিশ গবেষনা সেল। তারা সর্বোচ্চ গবেষনা করে সময় নির্ধারন করেন। ইলিশের মজনন মওসুম এখন। এই সময় ডিম থাকতে পারে কিছু মাছে। এর কারন হিসেবে বলা যায় পানির পরিবেশ, ভৌগালিক পরিবেশ পরিবর্তন হচ্ছে। এটাও একটা কারন হতে পারে বলে তিনি জানান।  

 

একুশে সংবাদ/না.হা.নি.প্রতি/পলাশ