AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কারার ওই লৌহ কপাট নজরুলের সুর এমন বিকৃত করলেন কেন ‘রহমান’!


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:০০ পিএম, ১০ নভেম্বর, ২০২৩
কারার ওই লৌহ কপাট নজরুলের সুর এমন বিকৃত করলেন কেন ‘রহমান’!

বাংলাদেশের মুক্তিযুদ্ধ পৃথিবীর ঐতিহাসিক দলিল। এই মুক্তিযুদ্ধ নিয়ে বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তে কাজ করেছেন, বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। 

অনেকেছে চলচ্চিত্র বানিয়েছেন, আবার গান লিখেছেন কেউ কেউ। মোট কথা বাংলাদেশের মুক্তিযুদ্ধ মূলত জনযুদ্ধ। বাংলাদেশের মুক্তিযুদ্ধ অবলম্বনে ‘পিপ্পা’ নামের এক চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে।

যেখানে বিদ্রোহী কবি, মানবতার কবি এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী সৃষ্টি ‘কারার ঐ লৌহ কপাট, ভেঙ্গে ফেল কররে লোপাট’।

‘পিপ্পা’ নামক চলচ্চিত্রে কারার ওই লৌহ কপাট গানটি চরম বিকৃত সুরে গাওয়া হয়েছে। যা কিনা চরম লজ্জার এবং অজ্ঞাতার সর্বশেষ সীমা লঙ্ঘনের সামিল বলে নিন্দা ঝড় ওঠেছে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন টেলিভিশনে নিন্দা ঢেউ আছড়ে পড়ে। সংবাদমাধ্যমগুলো বিদ্রোহী ও মানবতার কবির গান এমন বিকৃত সুরে গাওয়াকে যার পর নাই সমালোচনামূলক প্রতিবেদন প্রকাশিত হয়।

পিপ্পার সংগীত পরিচালনা করেন অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রাহমান। বাংলাদেশের পক্ষ থেকে একটু বেশিই প্রত্যাশা ছিল ছবিটির প্রতি। ধারণা করা হচ্ছিল, মুক্তিযুদ্ধের বাংলাদেশ ও রাহমানের সংগীতে কিংবদন্তি এক বাংলাদেশের ছবি মিলবে ‘পিপ্পা’ নামের এই ছবিতে।

কিন্তু গানটি প্রকাশ্যে আসতেই প্রত্যাশা লেজে-গোবর! ছবিটির গল্প প্রাসঙ্গিক করে তুলতে অথবা বাংলা দর্শকদের ধরার আশায় এ আর রাহমান এই ছবিতে যুক্ত করলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত গান ‘কারার ওই লৌহ কপাট’।

বাংলা ও বাঙালির আবেগ, দর্শকদের হৃদয় কাঁপানোর জন্য এর থেকে ভালো নির্বাচন কি হতে পারে! অথচ গানটি প্রকাশের পর দুই বাংলা তথা বাংলাদেশে রীতিমতো আগুন ধরেছে। ক্ষোভে ফেটে পড়েছে নেটাগরিকরা। কারণ, শ্রোতাদের অভিযোগ এ আর রাহমান ঐতিহাসিক এই গানটিকে রীতিমতো হত্যা করেছে। ধারণা করছেন তারা, এটি ইচ্ছা করেই করেছেন রাহমান, যাতে গানটি ভাইরাল হয়!
 

হয়েছেও তাই। দুদিন ধরে এ আর রাহমানের ইউটিউব চ্যানেলে প্রকাশ হওয়া এই গানটি এখন ঘুরছে ফেসবুকের দেয়ালে দেয়ালে। উঠেছে দুই বাংলার পক্ষ থেকে প্রতিবাদ। এবং সেই প্রতিবাদে শামিল হচ্ছেন দুই বাংলার শিল্পীরাও। সোশ্যাল হ্যান্ডেলের গল্প বাদ দিলেও, শুধু রাহমানের ইউটিউব চ্যানেলের কমেন্টে যে ৫ হাজার মন্তব্য পড়েছে, তাতে একটি মন্তব্যও রাহমানের ‘বিকৃত’ সুরের পক্ষে যায়নি। অথচ তিনি গ্লোবাল তারকা!

বেশিরভাগের প্রতিক্রিয়া, একটি শেকলভাঙা বিপ্লবী গানকে রাহমান সাহেব রোমান্টিক গানে রূপান্তর করেছেন!

১০ নভেম্বর অ্যামাজন প্রাইমে মুক্তি পেতে চলেছে ‘পিপ্পা’। এই ছবিতে অভিনয় করেছেন ইশান খট্টর, মৃণাল ঠাকুর, প্রিয়াংশু পাইনুলির মতো অভিনেতারা।

সিনেমাটি ক্যাপ্টেন বলরাম সিং মেহতার জীবনের ওপর তৈরি। ১৯৭১ সালে পাকিস্তান-বাংলাদেশ যুদ্ধের সময় বাংলাদেশের পক্ষে যুদ্ধ করেছিলেন তিনি। বাংলাদেশের জন্য তার বীরত্বটাই মূলত উঠে আসবে এই ছবিটির মাধ্যমে।
 

একুশে সংবাদ/এএইচবি/এস কে 

Link copied!