AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জানা গেলে ঢাবির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৩৩ এএম, ৫ ডিসেম্বর, ২০২৩
জানা গেলে ঢাবির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২৩ ফেব্রুয়ারি। আর ১৫ ডিসেম্বরের সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেবে বুয়েট। এর পর ভর্তি পরীক্ষার দিনক্ষণ ঠিক হবে। আর মার্চে হতে পারে গুচ্ছপদ্ধতির ভর্তি পরীক্ষা।

গেল ২৬ নভেম্বর এইচএসসি পরীক্ষার ফল বেরিয়েছে। পাস করেছে ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ শিক্ষার্থী, জিপিএ-ফাইভ পেয়েছে ৯২ হাজার ৫৯৫ জন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বলছে, এবারও ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। মার্চে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, আগামী বছরের জুলাই-আগস্টের দিকে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস শুরু হবে।

এবারও ঢাকা, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম, রাজশাহী ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) আলাদা ভর্তি পরীক্ষা নেবে। এর মধ্যে বুয়েটের পরীক্ষার বিষয়ে এ মাসেই বসছে বৈঠক।

বুয়েট ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বলেন, কমিটির বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে। সঠিক সময়ে তা জানিয়ে দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের পরীক্ষা হবে ২৩ ফেব্রুয়ারি, বিজ্ঞান ২৪, বাণিজ্য ১ মার্চ এবং ২ মার্চ চারুকলা অনুষদে। ঢাকাসহ আট বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।

তবে এবার উচ্চশিক্ষায় আসনের কোনো ঘাটতি হবে না বলে জানিয়েছে ইউজিসি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এএসএম মাকসুদ কামাল জানান, আগের পদ্ধতিতেই অর্থাৎ পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে যে ডিসেন্ট্রালাইজেশন করা হয়েছে সে অনুযায়ীই পরীক্ষা নেওয়া হবে।


একুশে সংবাদ/এসআর

Link copied!