AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুরু হলো একাদশ শ্রেণিতে অনলাইন ক্লাস


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:২৫ পিএম, ৮ অক্টোবর, ২০২৩
শুরু হলো একাদশ শ্রেণিতে অনলাইন ক্লাস

দেড় মাসের ভর্তি প্রক্রিয়া শেষে অনলাইনে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হলো। আজ  রোববার (৮ অক্টোবর)। নবীনদের বরণে কলেজগুলোতে আয়োজন করা হয়েছে ওরিয়েন্টেশন বা পরিচিতি অনুষ্ঠান। এর ভর্তি মধ্য দিয়ে কলেজে প্রাঙ্গণে পা পড়ছে ১৩ লাখ শিক্ষার্থীর।

জানা গেছে, রাজধানীর বিভিন্ন কলেজে সকাল ১০টায় ওরিয়েন্টশনের আয়োজন করা হয়েছে। সেখানে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেবে কলেজ কর্তৃপক্ষ। একই সঙ্গে যাতে কোনো ধরনের র‌্যাগিং, হয়রানির ঘটনা না ঘটে, সেদিকেও সতর্ক দৃষ্টি রাখতে নির্দেশনা দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

ঢাকা কলেজের অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, আমাদের এখানে প্রায় ১ হাজার ২০০ শিক্ষার্থী ভর্তি হয়েছে। তাদের ক্লাস শুরু হচ্ছে আজ। ঢাকা কলেজে আমরা তাদের স্বাগত জানাই। নতুনরা ক্যাম্পাসে এলে অনেকে না বুঝে র্যাগিং করে থাকে। সেটা যাতে না ঘটে সেদিকে নজর আছে আমাদের।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, ‘প্রতিবারই আমরা আয়োজন করে থাকি। এবারও আয়োজন রয়েছে। ওরিয়েন্টেশন হবে। ফুল দিয়ে বরণ হবে। যদিও অনেক শিক্ষার্থী আমাদের স্কুল থেকে এসএসসি পাস করেছে। তবুও নতুন আমেজে ওদের বরণ করে নিয়ে থাকি আমরা।’

অন্যদিকে, কলেজে পা রেখে উচ্ছ্বসিত মাধ্যমিকের গন্ডি পেরিয়ে উচ্চমাধ্যমিকে ভর্তি হওয়া শিক্ষার্থীরা অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন। পছন্দের কলেজ পাওয়ায় খুশিতে আত্মহারা অনেকেই। প্রথমদিনে কেউ কেউ সঙ্গে নিয়ে গেছেন অভিভাবকদের।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সূত্র থেকে জানা যায়, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হন ১২ লাখ ৯০ হাজারের বেশি শিক্ষার্থী। তিন ধাপে আবেদন প্রক্রিয়া শেষে ভর্তি শুরু হয় গত ২৬ সেপ্টেম্বর। তাদের ৫ অক্টোবরের মধ্যে নির্ধারিত কলেজে গিয়ে ভর্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে বলা হয়। তিন ধাপে আবেদন শেষেও ১২ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী ভর্তির জন্য কোনো কলেজ পাননি। তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া ৬৬২ জনও রয়েছেন। তাদের আবেদনের প্রেক্ষিতে রোববার (৮ অক্টোবর) থেকে অনলাইনে চতুর্থ ধাপে আবেদনের সুযোগ দিয়েছে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ২৮ জুলাই । এতে ১১টি শিক্ষাবোর্ডে পাস করেন ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। তাদের মধ্যে মোট জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। ফল পুনঃনিরীক্ষণে দুই হাজারের বেশি শিক্ষার্থী পাস করেন।

একুশে সংবাদ/বিএইচ/এসআর

Link copied!