AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ১০ আগস্ট


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৪৩ পিএম, ৩১ জুলাই, ২০২৩
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ১০ আগস্ট

আগামী ১০ আগস্ট থেকে একাদশ শ্রেণির অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। তিন ধাপে নেওয়া হবে আবেদন। প্রথম ধাপে ২০ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। সর্বশেষ তৃতীয় ধাপে ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ পাবে শিক্ষার্থীরা। পাঁচ দিন বিরতি দিয়ে ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

 

সোমবার (৩১ জুলাই) কলেজে ভর্তির নীতিমালা চূড়ান্তকরণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

 

তিনি জানান, এবার আবেদন ফি ১৫০ টাকা করা হয়েছে। পাশাপাশি রেজিস্ট্রেশন ফি ৩৩৫ টাকা করা হয়েছে। ভর্তির কাজ শেষে আগামী ৮ অক্টোবর থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

 

এর আগে দুপুর ১টায় জুম প্লাটফর্মে শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে চলতি বছরের একাদশ শ্রেণির ভর্তি নীতিমালাসংক্রান্ত বৈঠক হয়। সেখানে গত বছরের নীতিমালা প্রায় অভিন্ন রেখে ভর্তি নীতিমালা-২০২৩ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান ও বেশ কয়েকটি কলেজের অধ্যক্ষ অংশ নেন।

 

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে আজ একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা অনুমোদন হয়েছে। আগামী ১০ আগস্ট থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। তিন ধাপের ভর্তি প্রক্রিয়া শেষ হবে ২১ সেপ্টেম্বর। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। চলতি সপ্তাহের মধ্যে ভর্তি নীতিমালা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া হবে বলে জানান তিনি।

 

যেভাবে আবেদন করা যাবে

http://xiclassadmission.gov.bd/ ১০ আগস্ট এ সার্ভার ওপেন করা হবে। আবেদন করার আগে শিক্ষার্থীদের আবেদন ফি জমা দিতে হবে। সেই ফি কোনো ব্যাংকে না গিয়েও বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাবে। তারপর পছন্দের কলেজ বাছাই করে অনলাইনে সাবমিট করতে হবে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!