AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাঠ্যপুস্তকে ভুল ধরতে তদন্ত কমিটি গঠন করে প্রজ্ঞাপন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৫৫ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৩
পাঠ্যপুস্তকে ভুল ধরতে তদন্ত কমিটি গঠন করে প্রজ্ঞাপন

পাঠ্যপুস্তকের ভুল চিহ্নিত করে, তা সংশোধনে এবং ভুলের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সাত সদস্যের দুইটি আলাদা তদন্ত কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

 

জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ভুল সংশোধনে এক মাস এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তিন সপ্তাহের সময় বেঁধে দেয়া হয়েছে।

 

গতকাল সোমবার (৩০ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পাঠ্যপুস্তকে ভুল এবং ভুল যারা করেছেন তাদের খুঁজে বের করতে দুটি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে একটি কমিটি সাত সদস্যের, অপরটি সাত সদস্যের।

 

প্রথম কমিটিকে ৩০ কর্মদিবস ও দ্বিতীয় কমিটিকে ২১ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

 

এর আগে ২৯ জানুয়ারি শিক্ষামন্ত্রী দীপু মনি কমিটি দুটির অনুমোদন দেন।

 

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সাত সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. ওয়াহেদুজ্জামান চানকে। এ কমিটিতে সদস্য হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা বিভাগের শিক্ষক আব্দুল হালিম এবং বিএফ শাহিন কলেজের শিক্ষক আব্দুল মান্নানসহ অনেকে। পাঠ্যপুস্তকে ভুলত্রুটি ও বিতর্কিত বিষয় খুঁজে বের করে ৩০ কর্মদিবসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে হবে শিক্ষা মন্ত্রণালয়ে।

 

আর অন্য কিমিটির আহ্বায়ক শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খালেদা আক্তারসহ অনেকে। এ কমিটি ভুল-ভ্রান্তির জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কোন কোন কর্মকর্তা জড়িত তাদের খুঁজে বের করবে। এ কমিটিকে প্রতিবেদন দিতে হবে ২১ কর্মদিবসের মধ্যে।

 

মন্ত্রণালয়ের সূত্রটি জানিয়েছে, রোববার বিকেলে কমিটি দুটির অনুমোদন দেয়া হলেও, দাফতরিক কাজ শেষ করে অফিস আদেশ জারি করা সম্ভব হয়নি। সোমবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হওয়ার কথা ছিল, যা আজ জারি করা হলো।

 

একুশে সংবাদ.কম/স.ট.প্র/জাহাঙ্গীর

 

Link copied!