ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

স্থগিত দিনাজপুর বোর্ডের ৪ বিষয়ের পরীক্ষা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৩৫ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২২
স্থগিত দিনাজপুর বোর্ডের ৪ বিষয়ের পরীক্ষা

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস প্রমাণিত হওয়ায় চার বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষাসচিব মো. আবু বকর ছিদ্দীক। তিনি বলেন, প্রশ্নফাঁস হয়েছে। এ কারণেই পরীক্ষা স্থগিত হয়েছে।

 

বুধবার (২১ সেপ্টেম্বর) ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আয়োজনে ‘শিক্ষাক্ষেত্রে শুদ্ধাচার চর্চার প্রয়োজনীয়তা’ শীর্ষক কর্মশালা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন শিক্ষাসচিব।

 

পূর্বের প্রশ্নফাঁস ও এখনকার প্রশ্নফাঁসের প্রার্থক্য আছে উল্লেখ করে তিনি বলেন, বিষয়টিকে ভালোভাবে দেখার কোনো সুযোগ নেই। প্রশ্নফাঁস আগে যেভাবে হয়েছে এবারের ধরণাটা একটু ভিন্ন। কারণটা জানলে বুঝবেন আগের প্রশ্নফাঁস ও এখনকার প্রশ্নফাঁসের প্রার্থক্য আছে। এবারের প্রশ্নফাঁস কিন্তু ছড়িয়ে পড়েনি। ফেসবুক বা গণমাধ্যমে ছড়িয়ে পড়েনি। এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে।

 

তিনি আরও বলেন, কুড়িগ্রামের ভুরুঙ্গামারিতে যে প্রশ্নফাঁস হলো তা থানার লকার থেকে আনার সময় ফাঁস হয়েছে। মূলত সেখানকার কেন্দ্র সচিব এ ঘটনা ঘটিয়েছেন। তিনি বিজ্ঞান বিভাগের বাড়তি কিছু প্রশ্ন নিয়ে নেন। যা পরে আমাদের নজরে আসে। তবে, প্রশ্নগুলো কিন্তু এখনো ছড়িয়ে পড়েনি। বাণিজ্যিক উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারো সহায়তার উদ্দেশে নেওয়া হয়েছে তা তদন্তে জানা যাবে।

 

‘শিক্ষাক্ষেত্রে শুদ্ধাচার চর্চার প্রয়োজনীয়তা’ বিষয়ক মূলপ্রবন্ধ উপস্থাপনা করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. বেলায়েত হোসেন তালুকদার। এসময় ঢাকা রেসিডেসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, অভিভাবকসহ বিভিন্ন স্টেকহোল্ডার এতে অংশ নেন।

 

একুশে সংবাদ.কম/জা.হা