AB Bank
ঢাকা রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খাদ্যের দাম নিয়ে স্বস্তির পূর্বাভাস অক্সফোর্ডের!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:১৫ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪
খাদ্যের দাম নিয়ে স্বস্তির পূর্বাভাস অক্সফোর্ডের!

বাজারে গেলেই নাভিশ্বাস ওঠে ভোক্তার। প্রায় সব নিত্যপণ্যের দামই চড়া। প্রতিনিয়ত দাম বাড়তে বাড়তে তা চলে গেছে সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে। এ পরিস্থিতিতে কিছুটা স্বস্তি মিলতে পারে বলে জানিয়েছে অর্থনীতির পূর্বাভাস ও বিশ্লেষক সংস্থা অক্সফোর্ড ইকোনমিক্স।

চলতি সালেই বিশ্ববাজারে খাদ্যের দাম কমে আসবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। এক বিবৃতিতে তারা জানায়, চলতি বছর বৈশ্বিক খাদ্যমূল্য কমবে। ফলে খুচরা বাজারে খাদ্যপণ্যের দামও কমবে।

খাবারের দাম কমার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখবে গম ও ভুট্টার প্রচুর সরবরাহ থাকা। কেননা, সাম্প্রতিক মাসগুলোয় ফসল দুটির বাম্পার ফলন হয়েছে। এতে কমতির দিকে রয়েছে দাম। ফ্যাক্টসেটের তথ্য বলছে, বছর ব্যবধানে গমের দাম কমেছে ১০ শতাংশ আর ভুট্টার ৬ শতাংশ।

২০২২ সালে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর পর থেকে গম ও ভুট্টার উৎপাদন বাড়িয়েছেন কৃষকরা। এতে চলতি মৌসুমে বিশ্ববাজারে ভুট্টার রেকর্ড উৎপাদন হবে বলে মনে করে অক্সফোর্ড। পাশাপাশি বাড়ছে গমের উৎপাদনও।

তবে তা ২০২২-২৩ মৌসুমের রেকর্ড উৎপাদনের তুলনায় কম হবে বলে জানিয়েছে অক্সফোর্ড ইকোনমিক্স। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জের ধরে খাদ্যশস্য সরবরাহ ব্যবস্থায় যে চাপ সৃষ্টি হয়েছিল, তা অনেকটাই কমে আসছে বলেও জানিয়েছে সংস্থাটি। বিশ্ববাজারে রাশিয়ার রফতানি করা গমের কারণে স্থিতিশীল রয়েছে দাম।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!