AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ফের ৯০ ডলারের নিচে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:১২ পিএম, ১৭ এপ্রিল, ২০২৪
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ফের ৯০ ডলারের নিচে

বিশ্ববাজারে জ্বালানি তেল নিয়ে অস্থিরতার লাগাম সাময়িকভাবে টেনে ধরলো চীনের দুর্বল অর্থনীতি ও যুক্তরাষ্ট্রের বাড়তি বাণিজ্যিক মজুত পরিস্থিতি। এতে ব্যারেলপ্রতি অপরিশোধিত তেলের দাম নেমেছে ৯০ ডলারের নিচে।

বুধবার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, ইরান-ইসরায়েল সংঘাতে টালমাটাল জ্বালানি তেলের বিশ্ববাজার। তবে মধ্যপ্রাচ্যে সংঘাত বাড়ার শঙ্কায় অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ৯০ ডলার ছাড়ালেও চীন-মার্কিন অর্থনীতির বর্তমান কর্মকাণ্ডের প্রভাবে বুধবার তা আবারও নেমেছে ৯০ ডলারের নিচে।

এদিন ব্রেন্ট ক্রুডের দাম ৫৬ সেন্ট কমে ব্যারেলপ্রতি বিক্রি হচ্ছে ৮৯ ডলার ৪৬ সেন্টে এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডের দাম প্রতি ব্যারেল ৬৩ সেন্ট কমে অবস্থান করছে ৮৪ ডলার ৭৩ সেন্টে।

এদিকে, অপরিশোধিত তেলের বিশ্ব বাজারের চলমান অনিশ্চয়তা কোন দিকে মোড় নেবে, তার পুরোটাই ইসরায়েলের প্রতিক্রিয়ার ওপর নির্ভর করবে বলে মনে করে খাত সংশ্লিষ্টরা।

ইসরায়েল যদি এক্ষেত্রে সংযত প্রতিক্রিয়া জানায়, সেক্ষেত্রে আগামী কয়েক সপ্তাহে জ্বালানি তেলের দাম ১০ ডলার পর্যন্ত কমতে পারে। আর যদি ইসরায়েল পাল্টা কঠোর জবাবের দিকে অগ্রসর হয়, আর তার জেরে মধ্যপ্রাচ্যে সংঘাত বাড়ে, তাহলে অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলারের ওপরে উঠে যাবে বলে জানান অর্থনীতিবিদরা। এর আগে ২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর অপরিশোধিত জ্বালানি তেলের রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছিল।

ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য বলছে, ইরান বিশ্বের সপ্তম এবং ওপেকের ৪র্থ বৃহত্তম তেল উৎপাদক। দেশটি দৈনিক ৩ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন করে। এদিকে ইরানের পাশে অবস্থিত বিশ্বের অন্যতম ব্যস্ত ও গুরুত্বপূর্ণ নৌরুট হরমুজ প্রণালি দিয়ে বিশ্বের ২০ শতাংশ অপরিশোধিত তেল সরবরাহ হয়। এর মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে তেল যায় এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা এবং অন্যান্য জায়গায়। তাই সংঘাত বাড়লে বিশ্ববাজারে তেলের সরবরাহ সংকট দেখা দিতে পারে বলে শঙ্কা বিশ্লেষকদের।

এর আগে, ইসরায়েলে ইরানের আক্রমণ তুলনামূলক কম ধংসাত্মক হওয়ায় সোমবার (১৫ এপ্রিল) বিশ্ববাজারে কমে যায় অপরিশোধিত তেলের দাম। ইরানের হামলার আগে মধ্যপ্রাচ্য ইস্যু নিয়ে ঊর্ধ্বমুখী ছিল জ্বালানি তেলের বাজার। ফলে গত সপ্তাহে ব্রেন্ট ক্রুডের দাম বিগত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠে যায়। প্রতি ব্যারেলের দাম উঠে যায় ৯২ ডলার ১৮ সেন্টে।


একুশে সংবাদ/হ.ক.প্র/জাহা
 

Link copied!