AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের পদত্যাগ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:২২ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪
স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের পদত্যাগ

পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফ। সোমবার (২৯ এপ্রিল) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ও স্কটিশ গ্রিনসের মধ্যকার ক্ষমতাসীন জোট ভেঙে যাওয়ার পর এই পদক্ষেপ নিলেন হামজা ইউসুফ। মূলত চুক্তিটি শেষ হওয়ার পর থেকেই চাপে ছিলেন তিনি।

দেশটির পার্লামেন্টে বিরোধী দল দুটি আস্থা ভোটের প্রস্তাব দিয়েছে। একটি ফার্স্ট মিনিস্টার এবং অন্যটি স্কটিশ ন্যাশনাল পার্টির সরকারের বিরুদ্ধে।

পদত্যাগের বিষয়টি একটি টেলিভিশন চ্যানেলে নিজেই ঘোষণা দিয়ে হামজা ইউসুফ বলেন, ‘আমি ক্ষমতা ধরে রাখার জন্য আমার মূল্যবোধ এবং নীতির ব্যবসা করতে বা চুক্তি করেতে ইচ্ছুক নই।’

তিনি বলেন, ‘পরবর্তী ফার্স্ট মিনিস্টার নিযুক্ত হওয়ার আগে পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন।’

চলতি মাসেই ইউসুফ জানান, তিনি বেশ আত্মবিশ্বাসী যে একটি অনাস্থা ভোট জিততে পারবেন। তবে সোমবারের মধ্যে তার সংখ্যালঘু সরকারকে শক্তিশালী করার জন্য অন্যান্য দলের সঙ্গে আলোচনার বিষয়টি অনিশ্চিত ছিল।

২০২৩ সালের মার্চে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নির্বাচিত হন হামজা ইউসুফ। দেশটির ষষ্ঠ ফার্স্ট মিনিস্টার তিনি। জাতিগত সংখ্যালঘুদের থেকে নির্বাচিত প্রথম ফার্স্ট মিনিস্টারও ইউসুফ। পাকিস্তানি বংশোদ্ভূত ৩৭ বছর বয়সী হামজা ইউসুফ সবচেয়ে কম বয়সী ফার্স্ট মিনিস্টার।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা
 

Link copied!