AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রেলযোগাযোগ: নতুন অর্থনৈতিক কেন্দ্র হবে ভাঙ্গা


Ekushey Sangbad
অর্থ-বাণিজ্য ডেস্ক
০৭:৩৫ পিএম, ৯ অক্টোবর, ২০২৩
রেলযোগাযোগ: নতুন অর্থনৈতিক কেন্দ্র হবে ভাঙ্গা

পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল দক্ষিণাঞ্চলের মানুষের কাছে আর স্বপ্ন নয়। ঢাকা থেকে সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত চালু হচ্ছে ট্রেন। মঙ্গলবার এই রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর সঙ্গে রেলযোগাযোগ চালুর পর নতুন সম্ভাবনার দুয়ার খুলে যাবে ফরিদপুরসহ আশাপাশের এলাকার। এই রেলপথকে ঘিরে কৃষিপণ্য পরিবহন, ব্যবসা-বাণিজ্যসহ স্থানীয় অর্থনীতিতে ব্যাপক পরিবর্তনের আশা এলাকাবাসীর।

অর্থনীতিবিদরা বলছেন, পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরুর পর ফরিদপুরের ভাঙ্গা যোগাযোগ ও স্থানীয় অর্থনীতির নতুন কেন্দ্র হয়ে উঠবে। এর মাধ্যমে প্রসার হবে ব্যবসা-বাণিজ্য ও শিল্প কারখানার। এছাড়া আশপাশের এলাকায় উৎপাদিত কৃষিপণ্য কম খরচে ও সহজেই ঢাকাসহ বিভিন্ন স্থানে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

ভাঙার এক স্থানীয় বাসিন্দা বলেন, ‘গ্রাম থেকে সবজি, কাঁচামাল অল্প সময়ে ঢাকায় নিয়ে যেতে পারব এবং দ্রুত সময়ে রাজধানীবাসী উপকৃত হবে। এখানে অনেক শিল্পপ্রতিষ্ঠান হবে, কল–কারখানা হবে। এখানে কাজের সুযোগও বাড়বে।’

ব্যবসায়ীরা বলছেন, পদ্মা সেতুতে রেলচলাচল শুরুর পর গতি আসবে অর্থনৈতিক কর্মকাণ্ডে। এছাড়া ভাঙ্গা যোগাযোগের কেন্দ্র হওয়ায় আশপাশে গড়ে উঠবে নতুন কলকারখানা। পরিবর্তন আসবে স্থানীয়দের আর্থ–সামাজিক উন্নয়নে।

ফরিদপুর চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট নজরুল ইসলাম বলেন, ‘পণ্য পরিবহনের ক্ষেত্রে একদম নিরাপদে যেমন পণ্যগুলো যাবে, পাশাপাশি পণ্য আনা–নেওয়ার খরচটাও কমবে।’

ফরিদপুর অঞ্চলে নতুন বিনিয়োগের সম্ভাবনা জাগিয়ে তুলেছে এই রেলপথ। যা শুধু ভাঙ্গা নয়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনের মাধ্যম হবে বলে আশা স্থানীয়দের।

একুশে সংবাদ/এসআর

Link copied!