AB Bank
ঢাকা শনিবার, ০৩ জুন, ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডলার প্রতি ১০৫ টাকা পাবেন রপ্তানিকারকেরা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৫৫ এএম, ৩১ মার্চ, ২০২৩
ডলার প্রতি ১০৫ টাকা পাবেন রপ্তানিকারকেরা

রপ্তানি আয়ে ডলারের দাম এক (১) টাকা বাড়ল। প্রতি ডলারের বিপরীতে ১০৫ টাকা পাবেন রপ্তানিকারকেরা। বর্তমান দাম ১০৪ টাকা। রপ্তানিতে ডলারের নতুন দাম ১ এপ্রিল থেকে কার্যকর হবে। 

   

বৃহস্পতিবার (৩০ মার্চ) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথসভায় এ সিদ্ধান্ত হয়। মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

 

এবিবির একটি সূত্র জানায়, এবিবি ও বাফেদা যৌথভাবে ডলারের দাম পুনর্নির্ধারণ করেছে। ডলারের বাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে নতুন দাম নির্ধারণ করা হয়। এতে কোনো ব্যাংক বেশি দামে ডলার কিনবে না। এরপরও যদি কোনো ব্যাংক বাড়তি দামে ডলার কিনে, যদি ডলার বাজার অস্থির করার চেষ্টা করে, কেন্দ্রীয় ব্যাংক তা দেখবে।

 

করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রমের ফলে আমদানি বেড়ে যায়। বেড়ে যায় আমদানি ব্যয়। এর সঙ্গে যোগ হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর ফলে দেশে ডলার-সংকট শুরু হয়। সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। তাতেও সংকট কাটেনি।

 

পরে গত বছর সেপ্টেম্বরে ডলারের দাম নির্ধারণে এবিবি ও বাফেদার ওপর দায়িত্ব দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর যৌথভাবে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ করে দুই সংগঠন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সংগঠন দুটি ডলারের দাম পুনর্নির্ধারণ করল।  

 

তবে রেমিট্যান্সে ডলারের দাম আগের নির্ধারিত ১০৭ টাকাই থাকবে।

 

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদা চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

 

একুশে সংবাদ/এসএপি