ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

স্বাভাবিক নিয়মেই চলবে ব্যাংক কার্যক্রম


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৩২ পিএম, ৯ আগস্ট, ২০২১
স্বাভাবিক নিয়মেই চলবে ব্যাংক কার্যক্রম

আর একদিন পরেই শেষ হচ্ছে কঠোর লকডাউন। মঙ্গলবারের (১০ আগস্ট) পর সীমিত পরিসরে খুলে দেয়া হবে সবকিছুই। এরপর আপাতত আর কোনো বিধিনিষেধও থাকছে না। একই সাথে স্বাভাবিক লেনদেনের সময়ে ফিরছে ব্যাংক এবং ব্যাংক সম্পর্কিত আর্থিক প্রতিষ্ঠানগুলো। দেশের ব্যাংকগুলো ১১ আগস্ট থেকে পূর্ণমাত্রায় চালু থাকবে জানিয়ে কেন্দ্রীয় ব্যাংক প্রজ্ঞাপন জারি করেছে।

আগামী বুধবার (১১ আগস্ট) থেকে কর্মীদের পালাক্রমে দায়িত্বপালন উঠে যাবে। খোলা থাকবে সব শাখা ও অফিস। ব্যাংক লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এ ছাড়া ব্যাংক খোলা থাকবে বিকেল ৬টা পর্যন্ত।

সোমবার (৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনার কারণে ব্যাংক সেবা, শাখা খোলা ও কর্মীদের বিষয়ে যেসব নির্দেশনা ছিল, আগামী বুধবার থেকে তার কোনোটাই কার্যকর থাকবে না। তবে অফিসের কর্মপরিবেশে সামাজিক দূরত্ব বজায় রেখে সেবা দিতে হবে। পাশাপাশি মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

করোনার কারণে এত দিন ব্যাংক সেবা সীমিত করে রেখেছিল বাংলাদেশ ব্যাংক। সর্বশেষ করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৮ জুন সীমিত ও পরে ১ জুলাই কঠোর বিধিনিষেধ শুরু হয়। তারপর ৪ জুলাই রোববার ব্যাংকের লেনদেন বন্ধ ছিল। পরের রোববার অর্থাৎ ১১ জুলাইও ব্যাংকের শাখা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

পরে গত ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আবার করোনা সংক্রমণ প্রতিরোধে কঠোর লকডাউন জারি করা হয়।  সপ্তাহে রোববার ও বুধবার লকডাউনের আওতায় ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত বাকি কার্যদিবসগুলোতে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত দেওয়া হয়।

একুশে সংবাদ/স/তাশা