ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

ফেসবুকে নারী সেজে প্রতারণা : অবশেষে র‌্যাবের জালে আটকা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ২১, ২০২০, ০১:২৮ পিএম
ফেসবুকে নারী সেজে প্রতারণা : অবশেষে র‌্যাবের জালে আটকা

এলিট ফোর্স হিসেবে র‌্যাব আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই আইনের শাসন সমুন্নত রেখে দেশের সকল নাগরিকের নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষ্যে অপরাধ চিহ্নিতকরণ, প্রতিরোধ, শান্তি ও জনশৃংখলা রক্ষায় কাজ করে আসছে। সাম্প্রতিককালে প্রতারণার নতুন নতুন কৌশল ব্যবহার করে সাধারণ জনগনের কাছ থেকে প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণীর প্রতারক চক্র। জঙ্গীবাদ, খুন, ধর্ষণ, নাশকতা এবং অন্যান্য অপরাধের পাশাপাশি সাম্প্রতিক বিভিন্ন ডিজিটাল, সাইবার প্রতারক চক্রের সাথে সম্পৃক্ত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব সদা তৎপর।

র‌্যাব-৪ এর কাছে বিভিন্ন সময় অভিযোগ আসে যে, মেয়েদের নামে ফেক ফেসবুক আইডি খুলে সুন্দরী মেয়ের ছবি দিয়ে বিভিন্ন জনকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে নানাভাবে প্রলুব্ধ করে বিকাশের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। ভুয়া আইডি ও প্রোফাইল পিকচার দিয়ে ফেইসবুক ব্যবহার করে সেখানে সুন্দরী নারীর ছবি, বন্ধু হওয়ার আমন্ত্রণ করা হয় এবং একবার এই আমন্ত্রণে সাড়া দিলেই হয় মোবাইল নাম্বার লেনদেন। দীর্ঘ সময় ধরে হয় নারী কন্ঠে বন্ধুত্বপূর্ন আলাপ, প্রেম, ভালোবাসা, এর একপর্যায়ে বন্ধুর সাথে দেখা করার জন্য সে ঢাকার উদ্দেশ্য রওয়ানা করেন। পথে মধ্যে দূর্ঘটনা আবার কখনো ও হাসপাতালে ভর্তি, তাৎক্ষনিক মিটমাট করার জন্য প্রয়োজন ২৫/৩০ হাজার টাকা। কিন্তু সাথে এত টাকা নাই, তাই বন্ধুর শরণাপন্ন হতে হয়। বন্ধু ও সরল বিশ্বাসে ভালোবাসার টানে  বিকাশের মাধ্যমে কাঙ্খিত টাকা পাঠিয়ে দেন। তারপর থেকে যোগাযোগ বন্ধ হয়ে যায়। কখনো ভিডিও কলে কথা বলেন না, তাতে ধরা পড়ে যাওয়ার ভয় থাকে। কন্ঠ পরিবর্তন করে মেয়ের কন্ঠে কথা বলে কখনো প্রবাসী সুরেলা নারী, কখনো পুলিশ অফিসার, কখনো মেয়ের মা, কখনো মেয়ের বোন সেঁজে নিপুন অভিনয় করে প্রতারক বিকাশের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়। এত কৌশল কন্ঠ অভিনেতা হয়েও শেষ পর্যন্ত তার শেষ রক্ষা হলো না। সুনিদিষ্ট অভিযোগের ভিত্তিতে সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ সাজেদুল ইসলাম সজল এর নেতৃত্বে র‍্যাব-৪, সাইবার মনিটরিং সেলের একটি চৌকস আভিযানিক দল গত ইং ২০ অক্টোবর সন্ধ্যায় নরসিংদী জেলাধীন মনোহরদী থানা এলাকায় মনোহরদী পৌরসভা বাজার হতে অভিযুক্ত প্রতারক মাসুক মিয়া মাসুদ (২৮) গ্রেফতার করে। তার গ্রামের বাড়ি সিলেট ।

গ্রেফতারকৃত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, অভিযুক্ত ডিজিটাল প্রতারক মাসুক মিয়া Soniya Akter keya নামে ফেক ফেসবুক আইডি খুলে Tanzim Mehezabin Khan Sneha নামক মেয়ের ছবি প্রোফাইল পিকচার ব্যবহার করে নিজেকে লন্ডন প্রবাসী পরিচয় দিয়ে বিভিন্ন ছেলেদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে বন্ধুত্ব স্থাপন করে কখনো ম্যাসেঞ্জারে,আবার কখনো মোবাইলে সরাসরি কন্ঠ পরিবর্তন করে মেয়ে কন্ঠে কথা বলে বিভিন্ন চরিত্রে অভিনয় করে উপরোক্ত প্রক্রিয়ায় প্রতারণা করে নিরীহ ভুক্তভোগীদের কাছ থেকে এপর্যন্ত ১৫-২০ লক্ষ টাকা আত্মসাৎ করেছে।

গ্রেফতারকৃত আসামী এসব অভিযোগের সত্যতা স্বীকার করেছে এবং এ ঘটনায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু প্রক্রিয়াধীন। অদূর ভবিষ্যতে এইরুপ অসাধু ডিজিটাল প্রতারক চক্রের বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোড়ালো সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে।

একুশে সংবাদ/এআরএম