AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলার ঐতিহ্যকে বিশ্বে তুলে ধরেছেন এসএম সুলতান


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:৩৯ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪
বাংলার ঐতিহ্যকে বিশ্বে তুলে ধরেছেন এসএম সুলতান

সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি বলেছেন,বাংলার ঐতিহ্যকে চিত্রশিল্পের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরেছেন বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান।তাঁর অংকিত চিত্রে গ্রাম বাংলার  মানুষের জীবনচিত্র ফুটে উঠেছে।

তিনি সোমবার দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্ত্বরে অনুষ্ঠিত ১৫দিন ব্যাপী সুলতান মেলার সমাপনী ও সুলতান পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন,নড়াইল, সাহিত্য ও শিল্প সংষ্কৃতিতে সম্মৃদ্ধ।এ জেলায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ,আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী এসএম সুলতান, শিল্পী উদয় শংকর, রবিশংকর, প্রখ্যাত সাহিত্যিক নীহার রঞ্জন গুপ্ত, কবিয়াল বিজয় সরকার,ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজাসহ অসংখ্য গুণী মানুষের জন্ম। এখানকার এসএম সুলতানের বাড়িসহ বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কারের মধ্য দিয়ে সংরক্ষণ করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে।

তিনি আরও উল্লেখ করেন, ঐতিহ্য ঠিক রেখে সুলতান মঞ্চ সংস্কারের উদ্যোগ নেয়া হবে। মাশরাফীকে নড়াইলের বাতিঘর উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন,ক্রিকেটের আইকন মাশরাফীর কারণে আজ নড়াইল গর্বিত।এজেলা শিল্প সংস্কৃতি ও ক্রীড়া জগতের উর্বর ক্ষেত্র।ছেলে-মেয়েরা শিল্পকলার মাধ্যমে সাহিত্য ও খেলাধুলায় নিমগ্ন থাকলে তাদের মন ভালো থাকে।তারা খারাপ কাজ থেকে বিরত থাকে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে নড়াইল ও এগিয়ে যাবে বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী। 

অনুষ্ঠানে চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভীর হাতে ‘সুলতান পদক’ তুলে দেন প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।আলোচনা সভা শেষে প্রতিমন্ত্রী চিত্র প্রদর্শন গ্যালারী, শহরের মাছিমদিয়াস্থ চিত্রশিল্পী সুলতানের বাসভবন,সরকারি ভিক্টোরিয়া কলেজের পুরাতন ভবন পরির্দশন করেন।

জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য  ও জাতীয় সংসদের হুইপ মাশরাফী বিন মোর্ত্তজা। বিশেষ অতিথি ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহাঃ মেহেদী হাসান,  নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান শাহাবুদ্দিন প্রমুখ। 

একুশে সংবাদ/এস কে    

Link copied!