AB Bank
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কৃষক হত্যা মামলার ২১ বছর পর ১৯ জনের যাবজ্জীবন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, জয়পুরহাট
০২:০৭ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪
কৃষক হত্যা মামলার ২১ বছর পর ১৯ জনের যাবজ্জীবন

জয়পুরহাটের পাঁচবিবিতে কৃষক আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেছেন আদালত। সেই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে জয়পুরহাটের অতিরিক্ত দায়রা জজ দ্বিতীয় আদালতের ভারপ্রাপ্ত বিচারক নুরুল ইসলাম এ রায় দেন। জয়পুরহাট জেলা ও দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) নৃপেন্দ্রনাথ মণ্ডল বিষয়টি নিশ্চিত করেছেন।

এ দিন সাজাপ্রাপ্তদের মধ্যে আলম, দোলা, ওসমান, কোরমান, আজাদুল, লাবু, বাবু, আমিনুর, ফারাজ মণ্ডল, শুকটু, দুলাল, আলিম, নজরুল, সাইদুল, সানোয়ার,  সাইফুল, কালাম আদালতে উপস্থিত ছিলেন। তবে আসামি জহুরুল ও উকিল এখনো পলাতক।    

তিনি বলেন, জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার হরেন্দা গ্রামের আব্দুর রহমান নামের এক ব্যক্তিকে হত্যার ২১ বছর পর রায় দিয়েছেন আদালত। রায়ে মামলার ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০০২ সালের ২২ নভেম্বর দিবাগত রাত ১২টার দিকে পাঁচবিবি উপজেলার হরেন্দ্রা গ্রামের কৃষক আব্দুর রহমানকে একই গ্রামের আব্দুল গফুরসহ বেশ কয়েকজন ধানের জমি থেকে উঠিয়ে নিয়ে যায় কালামের বাড়িতে। সেখানে আব্দুর রহমানকে লাঠি, লোহার রড ও সাইকেলের চেইন এবং কারেন্টের তার দিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করে তারা। এ ঘটনায় নিহতের ভাই আব্দুল বারিক মুন্সি বাদী হয়ে ২৩ নভেম্বর ২৪ জনের নাম উল্লেখ করে পাঁচবিবি থানায় মামলা করেন। পরবর্তীতে ২০০৩ সালের ৩ এপ্রিল তৎকালীন মামলার তদন্তকারী কর্মকর্তা জাহেদুল হক ১৯ জনের নামে অভিযোগপত্র জমা দেন।

দীর্ঘ শুনানি শেষে রোববার দুই আসামির অনুপস্থিতিতে ও ১৭ জনের উপস্থিতিতে বিচারক এ রায় দিলেন। আলোচিত এ মামলায় বাদীপক্ষের আইনজীবী ছিলেন সরকারি কৌঁসুলি নৃপেন্দ্রনাথ মণ্ডল (পিপি), উদয় শিং (এপিপি)। এছাড়া আসামিপক্ষে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান ও সোহেলী পারভীন সাথি।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

 

Link copied!