AB Bank
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হিটস্ট্রোকে ৭ জেলায় ৮ মৃত্যু


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:১৬ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪
হিটস্ট্রোকে ৭ জেলায় ৮ মৃত্যু

প্রচণ্ড গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। জারি করা হচ্ছে হিট অ্যালার্ট। বিনা প্রয়োজনে ঘরের বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। মাত্রাতিরিক্ত গরমে বাড়ছে হিট স্ট্রোকের প্রবণতা। আজ দেশের বিভিন্ন জেলায় হিট স্ট্রোক করে প্রাণ হারিয়েছেন ৮ জন। সারাদেশ থেকে একুশে সংবাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদের বিস্তারিত।

বুধবার (২৮ এপ্রিল) ঢাকা, মাদারীপুর, চট্টগ্রাম, যশোর, রাজশাহী, নরসিংদী, শেরপুর জেলায় এসব মৃত্যু হয়।

ঢাকা: রাজধানীর গুলিস্তানে অটোরিকশার মধ্যে অসুস্থ হয়ে মো. সেলিম মিয়া (৫০) নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে, অতিরিক্ত গরমে তিনি হিট স্ট্রোক করে মারা গেছেন।

রোববার (২৮ এপ্রিল) দুপুর সোয়া ১টার দিকে অটোরিকশায় চড়ে কাজলা থেকে কারওয়ান বাজার যাওয়ার পথে গুলিস্তান এলাকায় অসুস্থ হয়ে পড়েন তিনি। অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসার পর দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সেলিম মিয়া রাজধানীর কোতোয়ালি থানার সামসাবাদ নয়াবাজার এলাকার মৃত মনা মিয়ার ছেলে।

সেলিম মিয়ার ভাই মো. শহিদ মিয়া বলেন, আমার ভাই পেশায় একজন ছাগল ব্যবসায়ী। দুপুরের দিকে গুলিস্তান এলাকায় অটোরিকশায় অসুস্থ হয়ে কাত হয়ে পড়ে যান তিনি। অটোরিকশা চালক তাকে ঢাকা মেডিকেলে নিয়ে আসেন। ডাক্তার জানিয়েছেন তিনি মারা গেছেন।

তিনি বলেন, অতিরিক্ত গরমের কারণে তিনি হিট স্ট্রোকে মারা যেতে পারেন বলে প্রাথমিকভাবে ধারণা করছেন চিকিৎসকরা।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, ব্যবসায়ী সেলিম মিয়ার মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে জানানো হয়েছে।

মাদারীপুর: মাদারীপুরে পৃথকস্থানে হিট স্ট্রোকে শাহাদাত সরদার (৫২) ও মোসলেম ঘরামী (৫৮) নামে দুইজনের মৃত্যু হয়েছে। রোববার (২৮ এপ্রিল) সকালে মারা যান ব্যবসায়ী শাহাদাৎ সরদার (৫২) ও দুপুরে মারা যান কৃষক মোসলেম ঘরামী (৫৮)। নিহত শাহাদাৎ সরদার কালকিনির পশ্চিম শিকারমঙ্গল গ্রামের মৃত সালাম সরদারের ছেলে, অপরদিকে মোসলেম ঘরামী ডাসার উপজেলার মৃত ইসলাম ঘরামীর ছেলে।

স্বজন ও স্থানীয়রা জানায়, সকালে কালকিনির পশ্চিম শিকারমঙ্গলের প্লাস্টিক কারাখানার ব্যবসায়ী শাহাদাৎ সরদার প্রচন্ড গরমে অসুস্থ হয়ে পড়ে। বাড়ির বাইরে তাকে বের করা হলে কিছুক্ষণ পরে বুকে ব্যথা হলে ছটপট করে মৃত্যু হয় শাহাদাতের। অপরদিকে বাড়ির পাশে পাটের জমিতে কাজে যান ডাসার উপজেলার পূর্ব মাইজপাড়া গ্রামের কৃষক মোসলেম ঘরামী। কাজের ফাঁকে প্রচন্ড রোদে হিট স্ট্রোকে মৃত্যু হয় মোসলেমের। পরে দুপুরে পরিবারের লোকজন জমি থেকে উদ্ধার করে কৃষকের মরদেহ।

মাদারীপুর সিভিল সার্জন মো. মুনীর আহমেদ খান জানান, এই তীব্র গরমে সকলকেই ঠান্ডা ও ছায়ায় থাকা উচিত। অতিরিক্ত তাপদাহে বিশেষ প্রয়োজন ছাড়া মাঠে কাজে বের না হওয়া উচিত যদি বের হতেই হয় তবে ছাতা ও পানি সঙ্গে রাখা উচিত।

চট্টগ্রাম: চট্টগ্রামের কালুরঘাট ফেরিতে হিট স্ট্রোকে মাওলানা মো. মোস্তাক আহমেদ কুতুবী আলকাদেরী (৫৫) নামের এক মাদরাসা শিক্ষকের মৃত্যু হয়েছে। তিনি বোয়ালখালী উপজেলার খিতাপচর আজিজিয়া মাবুদিয়া আলিম মাদরাসায় কর্মরত ছিলেন।

রোববার (২৮ এপ্রিল) সকালে মাদরাসা খোলা থাকায় তিনি নগরের চান্দগাঁও মোহরা এলাকার বাসা থেকে কর্মস্থলের উদ্দেশ্যে আসছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৯টার দিকে কালুরঘাটের পশ্চিম পাড় থেকে পায়ে হেঁটে ফেরিতে উঠেন ওই শিক্ষক। এরপর হঠাৎ ফেরিতে ঢলে পড়েন তিনি। তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

আঞ্জুমানে আজিজিয়া মাবুদিয়া সুন্নিয়া সংগঠনের সদস্য সচিব কাজী মো.এমরান কাদেরী বলেন, তিনি আমাদের সংগঠনের সহ-সভাপতি ছিলেন। তাকে চমেক হাসপাতালে সাড়ে ১০টার দিকে মৃত ঘোষণা করেছেন চিকিৎসকরা।

যশোর: যশোরে ‘গরমে অসুস্থ হয়ে’ আহসান হাবিব (৩৮) নামে এক স্কুলশিক্ষকের মৃত্যু হয়েছে। রোববার (২৮ এপ্রিল) মাঠে ধানকাটা শেষ করে বাড়ি ফিরে সকাল ৯টার দিকে তিনি অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আহসান হাবিব যশোর সদরের দেয়াড়া ইউনিয়নের আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক। তার বাড়ি একই গ্রামে।

আমদাবাদ স্কুলের প্রধান শিক্ষক এ জেড এম পারভেজ মাসুদ জানান, সহকর্মী আহসান হাবিব সকাল ৯টার দিকে হঠাৎ করেই বুকে ব্যথা এবং শরীর জ্বলে যাচ্ছে বলে কাতরাতে থাকেন। তাকে দ্রুত যশোর জেনারেল হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আমাদের ধারণা, মাঠে ধান কাটতে গিয়ে সূর্যের প্রচণ্ড তাপ ও গরমের কারণে তিনি অসুস্থ হয়ে মারা গেছেন।

যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক হাসিব মোহাম্মদ আল হাসান জানান, ‘হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে। কী কারণে মৃত্যু হয়েছে তা ময়নাতদন্ত রিপোর্ট ছাড়া বলা সম্ভব নয়। তবে প্রাথমিকভাবে হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে বলে মনে হচ্ছে না।’

রাজশাহী: রাজশাহীতে আজ রোববার হিট স্ট্রোকে দিলীপ বিশ্বাস (৩৫) নামে একজনের মৃত্যু হয়েছে। সকাল সাড়ে ৮টার দিকে তাঁর মৃত্যু হয়। তিনি জেলার পবা উপজেলার দামকুড়া থানার কাদিপুর গ্রামের বাসিন্দা ছিলেন। পরিবারের সদস্যরা পুলিশকে জানিয়েছেন, দিলীপ বিশ্বাস একদম সুস্থ-স্বাভাবিক মানুষ ছিলেন। আজ সকালে তিনি অসুস্থ হয়ে পড়েন এবং মুহূর্তের মধ্যেই তাঁর মৃত্যু হয়। তাই তাঁরা ধারণা করছেন, বৈশাখের এই প্রচণ্ড গরমে হিট স্ট্রোকেই তাঁর মৃত্যু হয়েছে।

রাজশাহীর দামকুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈনুল বাশার জানিয়েছেন, খবর পেয়েই তাঁরা ঘটনাস্থলে পৌঁছান। সেখানে গিয়ে দিলীপ বিশ্বাসের মা-বাবার সঙ্গে কথা বলেন। তাঁরা বলেছেন, হিট স্ট্রোক করেই তাঁদের ছেলের মৃত্যু হয়েছে। পরে ময়নাতদন্ত ছাড়াই লাশের শেষকৃত্যের জন্য অনুমতি দেওয়া হয় বলে জানান তিনি।

নরসিংদী: নরসিংদীতে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে সুলতান উদ্দিন (৭৮) নামে এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। রোববার (২৮ এপ্রিল)  দুপুরে নরসিংদী আদালত প্রাঙ্গণে এই ঘটনা ঘটে। নিহত সুলতান উদ্দিন সদর উপজেলার ভেলানগর এলাকার বাসিন্দা। তিনি পেশায় একজন আইনজীবীর সহকারী ছিলেন।

প্রত্যক্ষদর্শী ও স্বজনরা জানান, প্রতিদিনের মতো নিজ বাড়ি থেকে পেশাগত কাজে আদালতে আসেন সুলতান উদ্দিন। আদালতে কাজ করার সময় মানুষের ভিড়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে নিয়ে যাওয়ার সময় পথিমধ্যেই তাঁর মৃত্যু হয়।

নরসিংদী জেলা হাসপাতালের তত্বাবধায়ক ডা. এ এন এম মিজানুর রহমান বলেন, ‘মুক্তিযোদ্ধা সুলতান উদ্দিনকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। তাই ময়নাতদন্ত ছাড়া মৃত্যুর সঠিক কারণ বলা মুশকিল। তবে স্বজনরা জানিয়েছে রোগীর বুকে ব্যথা ছিল। তাঁর ওপর প্রচণ্ড গরমের মধ্যে কাজকর্ম করছিলেন।’
এর আগে গত ২১ এপ্রিল হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নের ভগিরথপুর এলাকার  সাফকাত জামিল ইবান (৩২) নামে একজনের মৃত্যু হয়।

বগুড়া: বগুড়ার শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নে মোজাহার আলী (৬৩) নামে এক রাজমিস্ত্রীর মৃত্যু হয়েছে। তিনি ওই ইউনিয়নের চন্ডিজান গ্রামের মৃত মফিজ উদ্দিনের ছেলে।

রোববার (২৮ এপ্রিল) সকাল ১০টায় বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি সদস্য রফিকুল ইসলাম। এর আগে শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় তার মৃত্যু হয়।

ইউপি সদস্য রফিকুল ইসলাম ও স্থানীয়রা জানান, মোজাহার আলী একজন রাজমিস্ত্রী। শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে চন্ডিজান এলাকায় কাজ করার সময় অসুস্থ হয়ে পড়েন। পরিবারে লোকজন তাকে অসুস্থ অবস্থায় উদ্ধার করে বাড়িতে নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়। কিন্তু অবস্থা ক্রমেই অবনতি হতে থাকে। পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

এ বিষয়ে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা: সুমাইয়া তামান্না জানান, মোজাহার আলীর স্ট্রোক করার কারণে মৃত্যু হয়েছে।

এদিকে,তীব্র দাবদাহে ইউপি নির্বাচনে ভোট দিতে এসে লক্ষ্মীপুরে হিট স্ট্রোক করা মো. হৃদয় নামে এক যুবককে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) দুপুর ১২টায় জেলা সদরের লাহারকান্দি ইউনিয়নের আবিরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হিটস্ট্রোক করেন তিনি। মো. হৃদয় লাহারকান্দি ইউনিয়নের আবিরনগর গ্রামের বাসিন্দা হারুনুর রশিদের ছেলে।

লক্ষ্মীপুর সদর হাসপাতালের চিকিৎসক একে আজাদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ভোটকেন্দ্রে হিটস্ট্রোক করা যুবক হৃদয়কে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার তার চিকিৎসা চলছে। তা ছাড়া তীব্র গরমের প্রভাবে প্রতিদিন বহু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন।

একুশে সংবাদ/ন.প্র/জাহা
 

Link copied!