AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
বছরে অর্ধ শতাধিক পথচারীর মৃত্যু

নান্দাইলে ফুটওভার ব্রিজ না থাকায় বাড়ছে দুর্ঘটনা


Ekushey Sangbad
নান্দাইল উপজেলা প্রতিনিধি, ময়মনসিংহ
০১:২৬ পিএম, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪
নান্দাইলে ফুটওভার ব্রিজ না থাকায় বাড়ছে দুর্ঘটনা

ময়মনসিংহ কিশোরগঞ্জ ৬০ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কের দুপাশে নেই কোন ফুটপাত ও ওভার ব্রিজ। ফলে সড়ক দুর্ঘটনায় পথচারীদের মৃত্যু বেড়েই চলছে। ফুটপাত হচ্ছে প্রধান সড়কের পাশাপাশি তৈরিকৃত জনসাধারণের পায়ে হাঁটার পথ। মহাসড়কের পাশে ফুটপাত এবং গুরুত্বপূর্ণ স্থানে ওভার ব্রিজ থাকা অতীব জরুরি তথা বাঞ্ছনীয়।

 

সাধারণত ফুটপাতগুলো সড়কের তুলনায় একটু উঁচু করে বানানো হয় এবং সড়কের যানবাহন চলাচলের অংশ হতে এটিকে একটি প্রতিবন্ধক দ্বারা পৃথক করা থাকে। আর পথচারীর পথ চলা সুযোগ নয়, এটা তাদের অধিকার। তাই মহাসড়কের চৌরাস্তা মোড়ে এবং রাস্তার দুপাশে অবস্থিত বিভিন্ন হাট-বাজার ও শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ফুটপাত ও ওভার ব্রিজ প্রয়োজন। যেহেতু ময়মনসিংহ কিশোরগঞ্জ সড়কটি আঞ্চলিক মহাসড়ক, তাই এর দুপাশ ঘিরে গড়ে উঠেছে বাসা-বাড়ি। রয়েছে গ্রাম্য পরিবেশে জনগণের পথ চলা। ফুটপাত না থাকায় গ্রামের লোকজন মহাসড়কের উপর দিয়ে চলাচল করে। ফলে মহাসড়কের চলমান দ্রুততম যানবাহনের চাকার পিষ্টে নিষ্পেষিত হয় অনেকের জীবন। দুর্ঘটনায় নিহত পরিবার স্বজনদের জীবনে নেমে আসে অন্ধকার।

একাধিক সূত্রে জানা গেছে, প্রতিবছর প্রায় অর্ধ শতাধিক পথচারীর মৃত্যু ঘটছে। এছাড়াও পথচারীদেরকে বাঁচাতে গিয়ে যানবাহন চালক ও গাড়ির যাত্রীদেরকে প্রাণ দেওয়ার অসংখ্য ঘটনাই ঘটে। ফলে সড়ক দুর্ঘটনা দিনদিন বেড়েই চলছে। সরেজমিনে দেখা গেছে, ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের ৬০ কিলোমিটার রাস্তায় কোথাও নেই কোনো ওভার ব্রিজ। মহাসড়কের দুপাশে পায়ে হাঁটার মতো পথচারীদের নেই কোনো পরিবেশ তথা ফুটপাত। রাস্তার কার্পেটিং ছাড়া ফুটপাতের জন্য আলাদা পৃথক কোনো মাটির বা পাকা কোনো পথ নেই। মহাসড়ক থেকে সরে দাঁড়ানোর জন্য নেই কোনো আলাদা ব্যবস্থা।

জীবনের ঝুঁকি নিয়ে কোনোমতে মহাসড়কের উপর দিয়েই পথ চলতে হয় পথচারীদের। বিশেষ করে কিশোরগঞ্জ সদর বাসস্ট্যান্ড ও ময়মনসিংহ জেলা সদর বাসস্ট্যান্ডেও নেই কোনো ওভার ব্রিজ। এছাড়াও মহাসড়কে প্রায় ৩০টিরও বেশি বাস স্ট্যান্ড রয়েছে। এরমধ্যে কিশোরগঞ্জ সদর বাসস্ট্যান্ড, বড়পুল নামক স্থান, নান্দাইল চৌরাস্তা, নান্দাইল সদর, কানারামপুর, ঈশ্বরগঞ্জ, গৌরীপুর, শম্ভুগঞ্জ ও ময়মনসিংহ সদর এরকম ১৪/১৫টি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে যেখানে ফুটপাত সহ ওভার ব্রিজ প্রয়োজন। নান্দাইল হাইওয়ে থানা সূত্রে জানা গেছে, গত বছরে প্রায় শতাধিক দুর্ঘটনায় অর্ধশতাধিক পথচারীর মৃত্যু ঘটেছে।

কিশোরগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরে নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া ও ময়মনসিংহ বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী খায়রুল বাশার মোহাম্মদ সাদ্দাম হোসেন বলেন, মহাসড়কের পাশে দিন দিন অপরিকল্পিতভাবে বাসা-বাড়ি গড়ে উঠছে। এটা নির্দিষ্ট পরিকল্পনার অভাব ও জনসংখ্যা বৃদ্ধিরও অন্যতম কারণ। তবে সকলকেই ট্রাফিক আইন মেনে চলা উচিত। এখন পর্যন্ত ময়মনসিংহ-টু-কিশোগরঞ্জ মহাসড়কের পাশে ফুটপাত তৈরি ও ওভার ব্রিজ তৈরির কোন উদ্যোগ আমাদের হাতে নেই। তবে বিষয়টি শীঘ্রই প্রস্তাবনায় আনবো।


একুশে সংবাদ/এনএস

Link copied!