AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জেসিআই ঢাকা সেন্ট্রালের উদ্যোক্তা তৈরীর ব্যতিক্রমী উদ্যোগ


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,গাজীপুর
১২:০৯ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৪
জেসিআই ঢাকা সেন্ট্রালের উদ্যোক্তা তৈরীর ব্যতিক্রমী উদ্যোগ

বাংলাদেশের অর্থনীতিকে আরো এক ধাপ এগিয়ে নিতে জেসিআই ঢাকা সেন্ট্রাল আয়োজন করতে চলেছে একটি ব্যতিক্রমী ও অনন্য উদ্যোগ University Entrepreneur Award & Expo-2024. এই উদ্যোমী উদ্যোগটি গ্রহন করেন জেসিআই ঢাকা সেন্ট্রালের ভাইস প্রেসিডেন্ট সাদাত শাহ আল মুইজ।

এই বিশেষ আয়োজনে সংস্থাটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের উদ্যোক্তা হিসেবে উৎসাহিত করতে, তাদের পাশে থাকতে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে। আয়োজন সম্পর্কে জেসিআই ঢাকা সেন্ট্রালের ভাইস প্রেসিডেন্ট সাদাত শাহ আল মুইজ বলেন, "দেশে প্রতি বছর প্রায় ২২ লাখ তরুণ কর্মবাজারে প্রবেশ করেন। বিদেশে পাঠিয়ে, সরকারি-বেসরকারি চাকরি দিয়ে এবং নানা অপ্রাতিষ্ঠানিক কাজে সম্পৃক্ত হওয়ার পরও প্রতিবছর প্রায় ১০ লাখ তরুণ প্রজন্ম নিজেদের জন্য একটি শোভনীয় কাজের ব্যবস্থা করতে হিমশিম খান। বলা বাহুল্য, এই ২২ লাখ তরুণের ১০ শতাংশকেও যদি উদ্যোক্তাতে পরিণত করা যায়, তাহলে তাঁরাই বাকিদের কর্মসংস্থান করতে পারবেন।"

ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকে এপ্রিল মাস পর্যন্ত দেশের সকল ইউনিভার্সিটিতে এই প্রোগ্রামের আওতায় ১০ জন ব্যতিক্রমধর্মী উদ্যোক্তা নির্বাচন এবং তাদের উদ্যোগগুলোর সমৃদ্ধি অর্জনে তাদের পাশে দাড়াবে সংস্থাটি।

রবি আজিয়াটা লিমিটেডের কর্পোরেট গভর্নেন্স এবং প্রসেস ডিজিটালাইজেসন ডিপার্টমেন্টের জেনারেল ম্যানেজার আহমাদ জাওয়াদ বলেন, "বর্তমানে তরুণদের মধ্যে যে প্রবণতা দেখা যায় তাতে তরুণরা পূর্ববর্তী প্রজন্মের কর্মীদের মত সীমাবদ্ধ পরিসরে কাজ করতে চায় না। তারা নিজেদের স্বপ্নকে বাস্তবে রুপান্তরিত করতে চায় দেশ বা গন্ডির সীমানা ছাড়িয়ে। সে লক্ষ্যে University Entrepreneur Award & Expo 2024 হবে তাদের স্বপ্নকে বাস্তবতা দেওয়ার প্রয়াস।

উদ্যোগটির এনগেজম্যন্ট পার্টনার হিসেবে থাকছে উদ্যোক্তা-মেলা ফেইসবুক কমিউনিটি। প্রায় ৬ হাজার মেম্বার বিশিষ্ট কমিউনিটি গ্রুপটি তাদের পাশে কাধে কাঁধ মিলিয়ে কাজ করার বিষয়ে ইতিমধ্যেই একাত্মতা প্রকাশ করেছেন। এই কমিউনিটির এডমিন সামী মাহমুদ খান বলেন, "দেশের অর্থনীতিকে সচল এবং সতেজ রাখতে রাখতে উদ্যোমী আত্মবিশ্বাসী উদ্যোক্তার প্রয়োজন। আর এই উদ্যোমী উদ্যোক্তা তৈরীই হবে  এই আয়োজনের প্রধান উদ্দেশ্য।"

প্রাথমিকভাবে ৬টি বিশ্ববিদ্যালয়কে এই কর্মসূচির আওতায় আনতে কাজ করছে তারুন্য নির্ভর এই সংস্থাটি। ধীরে ধীরে এর পরিধি বৃদ্ধি করা হবে।

ইভেন্ট কোর কমিটি এর তত্ত্বাবধানে ৪ মাস ব্যাপি সম্পাদন করা হবে যাদের মধ্যে অন্যতম জেসিআই ঢাকা সেন্ট্রালের  ভাইস প্রেসিডেন্ট এবং ইভেন্ট ডিরেক্টর সাদাত শাহ আল মুইজ, এক্সিকিউটিভ এ্যাসিস্টেন টু লোকাল প্রেসিডেন্ট এবং ইভেন্ট কোনভেনর নায়না ইসলাম অরনি, ভাইস প্রেসিডেন্ট ২০২৪ এবং কো-কনভেনার মোস্তফা কামাল কনক,ইভেন্ট কো-অর্ডিনেটর আব্দুর রাহমান সাজিদ,ইভেন্ট উপদেষ্টা মন্ডলির মধে্ অন্যতম জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর লোকাল চ্যাপ্টার ঢাকা সেন্ট্রালের লোকাল প্রেসিডেন্ট ২০২৪ খসরু আহমেদ রনি, রবি আজিয়াটা লিমিটেডের কর্পোরেট গভর্নেন্স এবং প্রসেস ডিজিটালাইজেসন ডিপার্টমেন্টের জেনারেল ম্যানেজার আহমাদ জাওয়াদ সহ অনেকেই প্রশাসনিক দক্ষতা সহ উদ্যোগের সফল পরিচালনায় নিরবত যোগ দিয়েছেন।

ইভেন্ট পার্টনার হিসেবে থাকছে ইভেন্টর বাংলাদেশ এন্ড পাওয়ার্ড বাই সেলস মেশিন এছাড়াও ইউ এস বাংলা গ্রুপ, পোলার আইসক্রিম সহ স্বনামধন্য বেশ কিছু প্রতিষ্ঠান এরই মধ্যে একাত্মতা প্রকাশ করেছে।

পুরো আয়োজনটির আইটি সাপোর্টের জন্য আয়োজনের সাথে থাকবে ই-লার্নিং প্লাটফর্ম EX-3 একাডেমি।

উল্লেখ্য, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ১৮ থেকে ৪০ বছর বয়সী উদ্যমী তরুণদের একটি সংগঠন। জেসিআই সদর দপ্তর যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইসে অবস্থিত। ১২০টিরও বেশি দেশে এর কার্যক্রম রয়েছে এবং সারা বিশ্বে এর সদস্য সংখ্যা দুই লাখের বেশি। বাংলাদেশে জেসিআইয়ের প্রায় ৪০টি লোকাল চ্যাপ্টার কাজ করছে যার মধ্যে জেসিআই ঢাকা সেন্ট্রাল অন্যতম।


একুশে সংবাদ/ট.স.প্র/জাহা 
 

Link copied!