AB Bank
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দ্বায়ে সাজাভোগ শেষে দেশে ফিরলেন ৪২ বাংলাদেশী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৪৫ পিএম, ২৪ নভেম্বর, ২০২৩
অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দ্বায়ে সাজাভোগ শেষে দেশে ফিরলেন ৪২ বাংলাদেশী

অবৈধভাবে ভারতে প্রবেশের দায়ে বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে ভারত থেকে দেশে ফিরেছে ৪২ বাংলাদেশি নারী-শিশু। শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে বলে জানান বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি কামরুজ্জামান বিশ্বাস।

ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ কর্তৃপক্ষ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। এ সময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল, চেকপোস্ট আইসিপি ক্যাম্পের কমান্ডার মাহবুবুর রহমান ও পেট্রাপোল বিএসএফ কর্তৃপক্ষ।

ওসি কামরুজ্জামান বিশ্বাস জানান, ৪২ নারী ও শিশু দেশে ফিরেছে। ভারতে অনুপ্রবেশ সহ নানা অপরাধে গ্রেপ্তারের পর বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে কিশোরালয়, নবযাত্রা ও ধ্রুবাশ্রম সহ পশ্চিমবঙ্গের ১২টি শেল্টার হোমের হেফাজতে ছিল তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী বলেন, ভালো কাজের প্রলোভনে পড়ে দালালদের মাধ্যমে সীমান্ত পথে তারা ভারতে গিয়েছিল। এরকম অনেকেই আছে। ভারতে গিয়ে বাসাবাড়ি বা কারখানায় কাজ করার সময় পুলিশের হাতে অনুপ্রবেশের অভিযোগে আটক হয়। পরে আদালত তাদের বিভিন্ন মেয়াদে সাজা দেয়। সাজা শেষে কলকাতার বিভিন্ন মানবাধিকার সংগঠন তাদের শেল্টার হোমের হেফাজতে নেয়।

পরে দুই দেশের যৌথ প্রচেষ্টায় এসব নারীকে দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়। ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি নারীদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

এরপর বেসরকারি সংস্থা রাইটস যশোর ৩২ ও মহিলা আইনজীবী সমিতি ১২ জন নারী-শিশুকে পরিবারের কাছে হস্তান্তর করবে বলে জানিয়েছে পুলিশ।

রাইটস যশোর এর সিনিয়র প্রোগ্রাম অফিসার তৌফিক হোসেন বলেন, “ফেরত আসাদের যশোর রাইটস যশোর ৩২ এবং মহিলা আইনজীবি সমিতি ১২ জনকে গ্রহন করে নিজস্ব শেল্টারহোমে রাখবে। এরপর পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

একুশে সংবাদ/বিএইচ

Link copied!