AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শীতকালীন সবজির দাম চড়া; বিপাকে নিন্ম আয়ের মানুষ


Ekushey Sangbad
টি আই সানি, শ্রীপুর, গাজীপুর
০৪:১২ পিএম, ৫ নভেম্বর, ২০২৩
শীতকালীন সবজির দাম চড়া; বিপাকে নিন্ম আয়ের মানুষ

গাজীপুরের শ্রীপুরে পাইকারি কাঁচা বাজারে শীতের আগাম সবজি আসতে শুরু করেছে। তবে অবরোধের কারনে গত কয়েক দিনের তুলনায় পাইকারি বাজারে সবজির আমদানি অনেক কম। এর ফলে চাহিদা বেশি থাকায় দামও কিছুটা বৃদ্ধি পেয়েছে।


তবে খুচরা ব্যবসায়ীরা বলছে, সবজির আমদানি আছে, কিন্তু পাইকারি ব্যবসায়ীরা দাম বেশি নিচ্ছে। এর ফলে চড়া মূল্যে কিনে খুচরা বাজারে বিক্রি করতে হচ্ছে।


এদিকে পাইকারি বাজারের তুলনায় প্রায় দেড়গুণ দামে সবজি বিক্রয় করছে খুচরা ব্যবসায়ীরা। এমন অভিযোগ করছে সাধারণ ক্রেতারা। রবিবার (০৫ নভেম্বর) সকালে শ্রীপুরের মাওনা চৌরাস্তা পাইকারি কাঁচাবাজার ঘুরে এমন চিত্রই চোখে পড়েছে। শীতের শুরুতে শ্রীপুরের বিভিন্ন কাঁচা বাজারে সব ধরনের সবজির দাম বেড়েছে। সবজির পাশাপাশি বেড়েছে পেঁয়াজ, রসুন ও কাচামরিচের দাম। এতে বিপাকে পড়েছেন নিন্ম আয়ের মানুষেরা। বাজারদর সহনশীল রাখতে রাজনৈতিক কর্মসূচিতে পণ্যবাহী যানবাহনের চলাচল নির্বিঘœ করতে বাড়তি উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। যেকোনও অজুহাতে যাতে আবারও বাজারদর ঊর্ধ্বমুখী না হয় সেজন্য স্থানীয় প্রশাসন তৎপর রয়েছে বলে জানিয়েছেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তরিকুল
ইসলাম।


মাওনা চৌরাস্তা পাইকারি কাঁচাবাজারের ব্যবসায়ী জলিল মিয়া জানান, গত কয়েকদিনের তুলনায় আজ সবজি কম এসেছে। তবে দাম একটু বেশি থাকলেও সেটা সাধারণ মানুষের ক্রয়সীমার মধ্যে রয়েছে। আর এসব সবজি দেশের বিভিন্ন জেলা থেকে আসে। তবে স্থানীয় কৃষকদের উৎপাদিত সবজিও বাজারে রয়েছে।


কাঁচামালের মূল্য বৃদ্ধির বিষয়ে ব্যাবসায়ী আব্দুল জব্বার জানান, শীতের শুরুতে কাঁচামালের ঘাটতি না থাকলেও বিএনপি’র ডাকা অবরোধের কারনে বেশি ভাড়া দিয়ে মানিকগঞ্জ, ফরিদপুর, রংপুর, ঠাঁকুরগাঁও থেকে শ্রমিক মজুরিসহ আনুষঙ্গিক সব খরচ মিলিয়ে একটু বেশি পড়ে যায়।


তিনি আরও জানান, বর্তমানে পাইকারি দরে কেজি প্রতি ফুলকপি ৭০ থেকে ৮০ টাকা, শিম ১৫০ থেকে ১৬০ টাকা, মুলা ৪০ থেকে ৫০ টাকা, বাঁধাকপি ৬০ থেকে ৭০ টাকা, লাউ প্রতিটি ৮০ থেকে ১০০ টাকা, ধনিয়া পাতা ২০০ থেকে ২৫০ টাকা, লাল শাকের ৬০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও বাজারে অন্য সবজি কেজি প্রতি পটল ৬০ টাকা, পেঁপে ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ৬০ টাকা, শসা ৬০ টাকা, কাঁচা মরিচ ২০০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, কচু ১০০ টাকা, লেবু ২০ টাকা হালি, কাঁচা কলা ৫০ টাকা হালি, আলু ৭০ টাকা, পেঁয়াজ (দেশি) ১৫০ টাকা, ইন্ডিয়ান ১২০ টাকা, বরবটি ৬০ টাকা, পুঁইশাক ৪০ টাকা, টমেটো ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


মাছের বাজার ঘুরে দেখা যায়, রুই মাছ ৩৫০ টাকা, কাতল মাছ ৪০০ টাকা, মলা মাছ ৩০০ টাকা, তেলাপিয়া মাছ ১৮০ টাকা, পাবদা মাছ ৩৫০ টাকা, কৈ মাছ ২০০ টাকা, চিংড়ি মাছ সাইজ অনুযায়ী ৬০০ টাকা থেকে ৮০০০ টাকা, ছোট মাছ ৩০০ থেকে ৪৫০ টাকা, টেংরা মাছ ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া বাজারে চাল, ডাল, তেল, চিনি, ডিম, আটা, ময়দাসহ নিত্যপ্রয়োজনীয়
পণ্যের বাজার স্থিতিশীল রয়েছে।


এদিকে এক সপ্তাহের ব্যবধানে খোচরা বাজারে দাম বেড়েছে খাসির মাংসের দাম,১হাজার থেকে ১২শতটাকা আর গরুর মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা ও ব্রয়লার মুরগি ১৮০ থেকে ২৩০ টাকা, পাকিস্তাানি মুরগি (সোনালী) ৩২০ টাকা, লেয়ার মুরগি ৩২০ টাকা ও দেশি মুরগি ৪৫০ টাকা, হাঁস ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।


খুচরা ব্যবসায়ী আবু মূসা বলেন, আমরা তো পাইকারি বাজার থেকে এনে সবজি বিক্রি করেছি। সব খরচ বাদ দিয়ে তা খুচরা বাজারে বিক্রি করতে হয়। তাই সবজির প্রকারভেদে কেজি প্রতি সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ১৫ টাকা বেশি লাভে বিক্রয় করছি।


শ্রীপুরের বারতোপা খানটেক্স ফ্যাশনস লিমিেিটডের হিসাব বিভাগের কর্মকর্তা রবিউল আলম জানান, শীতের সবজির দাম অনেক চড়া। এক কেজি বেগুন ৭০ টাকা, বরবটি ৬০ টাকা এবং টমেটো ১২০ টাকা কেজি কিনতে হয়েছে।


শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল ফজল মো: নাসিম জানান, পণ্যবাহী যানবাহন চলাচলে সব ধরনের নিরাপত্তা দিতে আমরা প্রস্তুত। আমরা পণ্যবাহী পরিবহনকে স্কট দিয়ে আন্তজেলা যোগাযোগ নিশ্চিত করার ব্যবস্থা রেখেছি। এ ছাড়াও পুলিশ ও আনসার সদস্যদের সমন্বয়ে যৌথ টহল জোরদার করা হচ্ছে।


শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তরিকুল ইসলাম জানান, কয়েকদিন আগে থেকেই শীতকালীন সবজি বাজারে আসতে শুরু করেছে। তাই বাজার একটু চড়া রয়েছে। তাছাড়া সবজি পচনশীল পণ্য হওয়ায় দ্রব্যমূল্য কিছুটা ওঠানামা করে। তবে অন্যান্য সবজির দাম কম রয়েছে। কাঁচাবাজারে সবজির দাম স্বাভাবিক রাখতে মনিটরিং অব্যাহত রয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!