AB Bank
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জয়পুরহাট জেলার শ্রেষ্ঠ ইউআরসি ইন্সট্রাক্টর ড. মো. শাহাদুর রহমান চৌধুরী


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, জয়পুরহাট
০২:৩৯ পিএম, ৭ অক্টোবর, ২০২৩
জয়পুরহাট জেলার শ্রেষ্ঠ ইউআরসি ইন্সট্রাক্টর ড. মো. শাহাদুর রহমান চৌধুরী

প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদানের জন্য জেলা পর্যায়ে শ্রেষ্ঠ ইউআরসি ইন্সট্রাক্টর নির্বাচিত হয়েছেন জয়পুরহাট সদর উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) ইন্সট্রাক্টর ড. মো. শাহাদুর রহমান চৌধুরী। পেশাগত দক্ষতা, একাডেমিক যোগ্যতা, অভিজ্ঞতা এবং প্রাথমিক শিক্ষা সংক্রান্ত বিভিন্ন ধরনের অসামান্য অবদান রাখায় সার্বিক বিবেচনায় তিনি এ কৃতিত্ব অর্জন করেন।

 

চলতি বছরের ১৮ সেপ্টেম্বর এ সংক্রান্ত বাছাই কমিটির সভাপতি জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী ও সদস্য সচিব জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোফাজ্জল হোসেন জেলার শ্রেষ্ঠ ইউআরসি ইন্সট্রাকটর হিসাবে তাঁর নাম ঘোষণা করেন।

 

১লা জুলাই ১৯৭৫ সালে নওগাঁ জেলার বদলগাছী উপজেলার মথুরাপুর ইউনিয়নের গয়েশপুর গ্রামে জন্ম গ্রহণ করেন ড. মো. শাহাদুর রহমান চৌধুরী। তাঁর পিতা ফজলে আজিজ চৌধুরী একজন গুণি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ছিলেন। পিতার লেখা বেশ কিছু আধ্যাত্মিক গ্রন্থ প্রকাশিত হয়েছে যা অসংখ্য পাঠক ও আলেম ব্যক্তিদের বিনামূল্যে বিতরণ করেছেন। এমন শিক্ষক পিতার অনুপ্রেরণায় তিনি প্রাথমিক শিক্ষায় ২০০৩ সাল হতে শিক্ষকদের প্রশিক্ষণ কেন্দ্র উপজেলা রিসোর্স সেন্টার প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণে প্রশিক্ষক ও মেন্টরের ভূমিকায় অবদান রাখছেন।

 

শিক্ষা জীবনে তিনি রাজশাহী কলেজ হতে প্রাণিবিদ্যা বিষয়ে অনার্স সহ মাষ্টার্স ডিগ্রী সম্পন্ন করেন। রাজশাহী টিচার্স ট্রেনিং হতে বিএড ও এমএড ডিগ্রী অর্জন করেন। শিক্ষার অদম্য ইচ্ছায় তিনি ব্রাক বিশ্ববিদ্যালয় হতে স্কলারশিপে এডুকেশন লিডারশিপ এন্ড স্কুল ইম্প্রুভমেন্ট ডিগ্রী অর্জন করেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অনুমতি নিয়ে আমেরিকান ইণ্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। গবেষণার বিষয় ছিল ” Teaching moral and Ethics in Primary education through information and communication technology (ICT): Bangladesh perspective. এইসব জার্নালের পাঠক উপকৃত হয়ে প্রতিদিন রিসার্স গেট ওয়েবসাইটে রিভিউ প্রদান করেন এবং রেফারেন্স হিসেবে ব্যবহার করেন।

 

পেশাগত জীবনে তিনি প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র প্রণয়নে আইটেম রাইটার "ইসলাম ও নৈতিক শিক্ষা” বিষয়ে ২০১৩ সাল হতে ২০১৯ সাল পর্যন্ত নেপ ময়মনসিংহ কতৃক নির্বাচিত প্রশ্নপ্রণয়নের দায়িত্বে নিয়োজিত ছিলেন। করোনা মহামারী কালীন ঘরে বসে শিখি কার্যক্রমে ইউনিসেফের পরিচালনায় কনটেন্ট রাইটারর্স দের কন্টেন্ট ভালিডেটর হিসেবে এবং টিভি ও ইউটিউব ভিডিও তৈরি কাজের ফাইনাল রিভিউয়ার হিসেবে গণিত বিষয়ের কন্টেন্ট পাবলিশিং এর মূল ভূমিকায় দায়িত্ব পালন করেন। প্রাথমিক শিক্ষায় শিখন শেখানো কাজকে আকর্ষনীয় নান্দনিক এবং চিত্রাকর্ষক করার জন্য প্রশিক্ষণে ইনোভেশন আইডিয়া তৈরি ও উপস্থাপন করেছেন যার স্বীকৃতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রদান করেছেন।

 

আন্তর্জাতিক জার্নালে তাঁর প্রকাশিত ৫টি গবেষণা প্রবন্ধ আছে যা অনলাইনে অসংখ্য পাঠক পাঠ করে রিভিউ প্রদান করেন।  উল্লেখ যে, ড. মো. শাহাদুর রহমান চৌধুরী ইন্সট্রাকটর হিসেবে নওগাঁর সদর উপজেলায় কর্মরত ছিলেন। তিনি জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৯ সালে নওগাঁ জেলার শ্রেষ্ঠ ইউআরসি ইন্সট্রাকটর নির্বাচিত হয়েছিলেন বলে জানা গেছে।

 

পারিবারিক জীবনে তিনি এক পুত্র ও কন্যা সন্তানের জনক। তাঁর স্ত্রী নওগাঁর বদলগাছী উপজেলার হাটশাপিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক পদে কর্মরত আছে বলে পরিবার সুত্রে জানা গেছে।

 

একুশে সংবাদ/ম.র.প্র/জাহা

Link copied!