AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোদায় স্বস্তির বৃষ্টি, কৃষকের মুখে হাসি


Ekushey Sangbad
লিহাজ উদ্দীন মানিক, বোদা, পঞ্চগড়
০৬:৫৮ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২৩
বোদায় স্বস্তির বৃষ্টি, কৃষকের মুখে হাসি

পঞ্চগড়ের বোদায় দীর্ঘদিন খড়ার পর স্বস্তির বৃষ্টিতে আমন ধানের ক্ষেত গুলো সতেজ হয়েছে। এতে স্বস্তি দেখা গেছে স্থানীয় কৃষকের মাঝে। দীর্ঘদিন খড়ার কবলে পড়ে আমন ধানের ক্ষেত গুলো শুকিয়ে গেছে, অনেক ধানের গাছ লালচে আকার ধারণ করেছিল।

 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) স্বস্তির বৃষ্টিতে আমন ধানের ক্ষেতগুলো সবুজে ভরে উঠেছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার বেশিভাগ মানুষের আয়ের উৎস কৃষি। 

 

চলতি মৌসুমে আমন ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৪০৩০ হেক্টর, অর্জিত হয়েছে ২৪০৩৫ হেক্টর। আমন ধানের ক্ষেত গুলোতে এ মুহূর্তে বৃষ্টি খুবই প্রয়োজন ছিলো। বৃহস্পতিবার থেমে থেমে বৃষ্টির ফলে আমন ধানের ভালো উৎপাদন আশা করা যাচ্ছে।

 

এ বিষয়ে বেংহারী বনগ্রাম ইউনিয়নের ছেতনাইপাড়া এলাকার আমন চাষী আব্দুল করিম বলেন, এ বৃষ্টি আমাদের কাছে ঈদের খুশির মতো। এতে ধানের চারা তাড়াতাড়ি বড় হবে। আমন ধানের গাছ হতে অতি দ্রুত ধানের শীষ বের হবে।

 

এ সময় কথা বলেন বোদা সদর ইউনিয়নের নয়াদিঘী গ্রামের আমন ধান চাষী নুর নবী সাথে, তিনি বলেন এ বছর বর্ষা মৌসুমের শুরু থেকে বৃষ্টিপাত না হওয়ায় আমন ধানের ক্ষেত গুলো শুকিয়ে গেছে। গাছ বৃদ্ধি কম হয়েছে। বৃষ্টি হওয়ায় গাছ ও ফসলের জন্য ভালো হয়েছে।

 

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আহম্মেদ রাশেদ উদ নবী বলেন, চলতি মৌসুমের শুরুতে কম বেশি বৃষ্টি হলেও মাঝ পথে র্দীঘ সময় বৃষ্টির পানি না হওয়া কৃষকরা একটু চিন্তিত হয়ে পড়েন। এই বৃষ্টির ফলে আমন ধানের ক্ষেতগুলোর অবস্থান পরির্বন হবে। আমন ধানের ফলন ভাল হবে।

 

একুশে সংবাদ/ল.ম.প্র/জাহা

Link copied!