AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পূর্ব সুন্দরবনে অগ্নিকান্ড!


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:৫৬ পিএম, ৮ ফেব্রুয়ারি, ২০২১
পূর্ব সুন্দরবনে অগ্নিকান্ড!

 

 

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের বান্দারহাট সংলগ্ন ধানসাগর টহল ফাঁড়ি এলাকায় সুন্দরবনের অভ্যন্তরে অগ্নিকান্ডের খবর পাওয়া গেছে। খবর পেয়ে চাঁদপাই রেঞ্জের ধানসাগর ষ্টেশন কর্মকর্তা মো. ফরিদুল ইসলামের নেতৃত্বে এক দল বনরক্ষী সহ শরনখোলা ফায়ার সার্ভিস ও এলাকাবাসীর বাসিন্দাদের সহয়তায় প্রায় তিন ঘন্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আসে। বিভাগীয় বন কর্মকর্তা মুহম্মদ বেলায়েত হোসেন সহ পুর্ব সুন্দরবনের উর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন ।

ধানসাগর ষ্টেশন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম জানান, ৮ ফেব্রæয়ারী (সোমবার) সকাল ১১টার দিকে  গ্রামবাসীরা ওই এলাকায় ধোয়ার কুন্ডালি দেখে বনবিভাগকে খবর দেয়। খবর পেয়ে তাৎক্ষনিক বনরক্ষীদের একটি দল নিয়ে ঘটনাস্থলে যাই এবং সংশ্লিষ্ট এলাকার চারদিকে নালা কেটে আগুন আটকে দেয়া হয়। পরে ফায়ার সার্ভিসের শরনখোলা ইউনিট যোগ দেন প্রায় তিন ঘন্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আসার আগে ৫/৬ কাঠা বনভূমি  ক্ষতিগ্রস্থ হলেও বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে। আগুন লাগার কারন এখনও জানা যায়নি। ধারনা করা হচ্ছে পর্যটক কিংম্বা পথচারীদের ফেলে যাওয়া বিড়ি সিগারেটের আগুন থেকে এমন ঘটনার সৃষ্টি হতে পারে।  তিনি আরো জানান, আগুন নিয়ন্ত্রনে আসলেও সংশ্লিষ্ট এলাকা আপাতত ঘিরে রাখা হয়েছে এবং বনের অভ্যন্তরে  আগুন লাগার রহস্য উদঘাটনের চেষ্টা চলছে।

নাম গোপন রাখার শর্তে, বন সংলগ্ন এলাকার কয়েকজন বাসিন্দা বলেন, সংশ্লিষ্ট বনরক্ষীদের ম্যানেজ করে একটি প্রভাবশালী চক্র বছরের পর বছর সুন্দরবনের বিভিন্ন বিল ও জলাশয়ের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ লুট করার কারনে প্রতি বছর শুষ্ক মৌসুমে চাঁদপাই রেঞ্জের বিভিন্ন বিলে মাছের খাদ্য হিসেবে গাছ পোড়ানো কয়লা তৈরি করতে অগ্নিকান্ডের ঘটনা ঘটায়। সব সময় প্রভাবশালীরা থাকে ছোয়ার বাইরে আর এ সকল ঘটনায় হয়রানির শিকার হন সাধারন মানুষ।

ফায়ার সার্ভিস শরণখোলা ষ্টেশন কর্মকর্তা এস.এম অদুদ জানান, অনেক কষ্টে বনের আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়েছি ।

এ বিষয়ে বিভাগীয় বন কর্মকর্তা মুহম্মদ বেলায়েত হোসেন জানান, ইতিমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে এবং আগুন লাগার কারন খতিয়ে দেখা হবে। 

একুশে সংবাদ/ম/আ

Link copied!