AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ছাত্রাবাসের ফি বৃদ্ধি, খরচ চালাতে হিমসিম খাচ্ছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা


Ekushey Sangbad
হুমায়ুন কবির, ঢাকা কলেজ
০১:২৮ পিএম, ২৩ মার্চ, ২০২৩
ছাত্রাবাসের ফি বৃদ্ধি, খরচ চালাতে হিমসিম খাচ্ছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা

ঢাকা কলেজের ছাত্রাবাসের সিট রেন্ট বৃদ্ধি পাওয়ায় পড়ালেখা চালিয়ে যেতে হিমসিম খাচ্ছে সাধারণ শিক্ষার্থীরা। একধাপে বৃদ্ধি ৬ হাজার থেকে ১০ হাজার টাকা। নানা সমস্যায় জর্জরিত অভিযোগ সাধারণ শিক্ষার্থীদের।

 

বর্তমানে ঢাকা কলেজের ছাত্রাবাসের সিট রেন্ট ৬০০০ টাকা। ছাত্রাবাস পরিচালনায় ব্যায় বৃদ্ধি, গ্যাস বিল, বিদ্যুৎ সামগ্রী ও বিভিন্ন মেরামত ব্যয়, কর্মচারীদের বেতন বৃদ্ধিসহ মোট ব্যয় প্রায় তিনগুণ বৃদ্ধি পাওয়ায় বার্ষিক সিট রেন্ট ১২,০০০ টাকা বৃদ্ধি করার জন্য তত্ত্বাবধায়কগন প্রস্তাব করেন। বিস্তারিত আলোচনার পর এক সিদ্ধান্তে সিট রেন্ট ১০,০০০ টাকা করা হয়।

 

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আতিকুর রহমান বলেন, পারিবারিক অস্বচ্ছলতার কারণে ঢাকাতে পড়াশোনা করা অনেক কঠিন হয়ে যায়। আগে ৬ হাজার ছিল কোনরকম জোগাড় করে পরিশোধ করতাম এবার ১০ হাজার টাকা যা নিম্নআয় পরিবারের পক্ষে অসম্ভব হয়ে যায়।

 

হলের সিট রেন্ট বৃদ্ধি পাওয়ায় সুযোগ সুবিধা বৃদ্ধি পেয়েছেন কিনা?- জবাবে তিনি বলেন, প্রথম বর্ষে ৬ হাজার টাকায় এক রুমে থাকতাম ৩ জন। এখন ১০ হাজার টাকা সিট রেন্টে এক রুমে আছি ৪ জন। আর খাবারের কথা নাই বা বলি। আগে ৩৫ টাকা মিল রেটে সবজির সাথে খেতে পারতাম মাছ, ডিম বা মাংশ। আর এখন ৪৫ টাকায়ও জোটে না মাছ, মাংশ কিংবা ডিম মাঝে মাঝে খেতে হয় ভাতের সাথে শুধু সবজি।

 

ঢাকা কলেজের নাম জানাতে অনিচ্ছুক আরেক শিক্ষার্থী বলেন, কলেজের সিট রেন্ট বৃদ্ধি পাওয়ায় ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ এর সাথে আমরা দেখা করায় তিনি জানিয়েছেন এখানে আমার হাত নেই সবই হলের তত্ত্বাবধায়কদের হাতে।

 

শহীদ মোঃ ফরহাদ হোসেন ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক এবং হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নাসিরুদ্দিন বলেন, প্রতিনিয়ত বিভিন্ন জিনিসের দাম বাড়ছে, গ্যাস বিলসহ , ইলেকট্রনিক জিনিসের। আগে প্রতি মাসে গ্যস বিল পরিশোধ করতাম ১৮০০ টাকা তা বেড়ে এখন ৩০০০ হাজার টাকা। এছাড়া ছাত্রাবাসের কর্মচারীদের যে বেতন দেওয়া হতো তা বলার মতো না তাদেরও বেতন বৃদ্ধি করা হবে এজন্য হলের সিট রেন্ট বৃদ্ধি করা হয়েছে।

 

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, হলের সিট রেন্ট একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী বৃদ্ধি করা হয়েছে। ঢাকা কলেজের সকল পেমেন্ট কলেজের ওয়েবসাইটে পে করতে হয়।

 

উল্লেখ্য, গত বছরের ১০ অক্টোবর ঢাকা কলেজের কাউন্সিলের একাডেমিক সভায় ঢাকা কলেজের একাডেমিক কাউন্সিলের সভাপতি অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ ও একাডেমিক কাউন্সিলের সদস্য সচিব উপাধ্যক্ষ এ টি এম মইনুল হোসেন এর এক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের সিট রেন্ট ১০,০০০ টাকা ঘোষণা দেওয়া হয়।

 

একুশে সংবাদ/হু.ক.প্রতি/এসএপি
 

Link copied!