ঢাকা মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

খেলার মাঠ সংকটে জবি শিক্ষার্থীরা 


Ekushey Sangbad
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক (জবি)
০৪:২০ পিএম, ২৭ নভেম্বর, ২০২১
খেলার মাঠ সংকটে জবি শিক্ষার্থীরা 
ছবি: একুশে সংবাদ

ছবি: একুশে সংবাদ

এনামুল হক, জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রায় ৭ একরের ক্যাম্পাসে প্রায় ২৬০০০ শিক্ষার্থীদের পদচারণা। শিক্ষার্থীদের মন বিকাশের জন্য চাই খোলা এবং মুক্ত জায়গা। জবি ক্যাম্পাসে এ জায়গাটারই অভাব বোধ করে শিক্ষার্থীরা। এখানে নাই কোন খেলার মাঠ, নাই তেমন কোন ব্যবস্থা করার সুযোগ। শিক্ষার্থীদের ক্ষোভ অভিযোগটাই রয়ে যায় শুধু কিন্তু কাজের ক্ষেত্রে তেমন কোন অগ্রগতি লক্ষ্য করা যায় না।


ক্যাম্পাসের বর্তমান মানচিত্রে লক্ষ্য করা যায় কয়েকটা মাঠের জায়গা। কিন্তু খাতা কলমে মাঠ থাকলেও পর্যাপ্ত জায়গা না থাকার কারণে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস গুলোর স্থান হয়েছে এই মাঠগুলা। সরাসরি বাস টার্মিনাল মনে হয় যখন ক্যাম্পাসের বাস গুলা সারিবদ্ধ ভাবে দাড়িয়ে থাকে।  হল না থাকার ক্ষোভ ত রয়েছেই এখন আবার যুক্ত হয়েছে মাঠের অভাব। ধূপখোলা মাঠ সিটি কর্পোরেশন নিয়ে নেওয়ার পর থেকে আর ইঞ্চি খানেকের মতো খোলা জায়গা বাকি নেই জবি ক্যাম্পাসে।


বিবিএ ভবনের নিচে ইনডোর গেমের জন্য রয়েছে মাত্র কয়েকটি কেরাম, দাবা আর টেবিল টেনিসের বোর্ড। এতো বেশি শিক্ষার্থীদের জন্য মাত্র এই কয়েকটা সরঞ্জাম দিয়ে কিভাবে সম্ভব তা কারো বোধগম্য নয়। অনেক শিক্ষার্থীদের দেখা যায় তারা দাড়িয়ে থাকে এক দলের খেলা শেষ হলে আবার তারা যেন জায়গা পায়। এভাবে আর কতো! 


খেলাধুলার জায়গায়ই যদ না পাওয়া যায়, তাহলে ভাল কোন খেলোয়াড় কিভাবে তৈরি করবে জবি! খেলার মাঠের সম্পর্কে জানতে চাইলে জবি ছাত্র কল্যাণের পরিচালক ড. আইনুল ইসলাম বলেন- "বর্তমানে চলমান সেমিস্টারগুলা শেষ হলেই আমরা খেলাধুলা নিয়ে সামনে ব্যস্ত থাকবো আর সিদ্ধান্ত হয়েছে কিভাবে জায়গার ব্যবস্থা করা যায়। খুব দ্রুতই তা দৃশ্যমান হবে।" 


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬ টি বছর পুর্ণ হলেও অপুর্ণ রয়ে গেছে অনেকগুলা জায়গা। এতো ছোট্ট ক্যাম্পাস এতো শিক্ষার্থীদের মনোবিকাশে বিরুপ প্রভাব ফেলতে পারে বলে ধারণা অনেক শিক্ষার্থীর। এখন শিক্ষার্থীরা চায় পরিপূর্ণ পরিকল্পনার মাধ্যমে সামনে খুব দ্রুত খেলাধুলার সমস্যার সমাধান করবে কতৃপক্ষ। 

একুশে সংবাদ/আল-আমিন