ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

মুলা চাষে ব্যস্ত গোমতী চরের কৃষকরা


Ekushey Sangbad
কৃষি ডেস্ক
১২:৩৮ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০২২
মুলা চাষে ব্যস্ত গোমতী চরের কৃষকরা

মুলা চাষে ব্যস্ত সময় পার করছেন গোমতী চরের কৃষকরা ।  সবুজ গাছের গোড়ায় মাটি ভেদ করে উঁকি দিয়েছে সাদা মুলা। গোমতীর পাড়ে এবার মুলার বাম্পার ফলন হয়েছে। চরজুড়ে এখন মুলার সাদা হাসি। সেই হাসি লেগেছে কৃষকের চোখে মুখেও।                                                                                                                               

 

সরেজমিনে দেখা যায়, কুমিল্লার আদর্শ সদর ও বুড়িচং উপজেলার গোমতী নদীর চরে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। চর থেকে মুলা সংগ্রহ,পরিস্কার করে আটি বাঁধছেন। জমির পাশে অপেক্ষা করছেন পাইকাররা। মুলা সংগ্রহ ও পরিস্কারের পরেই গাড়িতে তোলা হয় মুলা। গোমতী চরের মুলা কুমিল্লা জেলার চাহিদা মিটিয়ে যাচ্ছে রাজধানী শহর ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামে। কুমিল্লার বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের চাষি ফজর আলী। গোমতী চরে তিনি ৩৫ শতক জমিতে মুলা চাষ করেছেন। তার খরচ হয়েছে ৩০ হাজার টাকা। তিনি মুলা বিক্রি করছেন ৭৫ হাজার টাকা। খরচ বাদ দিয়ে ১ মাসেই তার মুনাফা হয়েছে ৪৫ হাজার টাকা। চট্টগ্রামের পাইকারী সবজি ব্যবসায়ী জাহিদ হোসেন জানান, ৭০ হাজার টাকার মুলার সাথে বহন খরচ হবে আরো ১০ হাজার টাকা। এ মুলা বিক্রি করবেন ১ লাখ ২০ হাজার টাকা। চট্টগ্রামের মুলার চাহিদা বেশী বলে তিনি জানান।

 

এ বিষয়ে কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান জানান, কৃষকদের জন্য মাঠে কৃষি কর্মকর্তারা আছেন। তারা যে কোন সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছেন।

একুশে সংবাদ/ বা.স.স/ রখ