AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কুমিল্লার লালমাই পাহাড়ে করলার বাম্পার ফলন


Ekushey Sangbad
কৃষি ডেস্ক
০৭:৩৭ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২২
কুমিল্লার লালমাই পাহাড়ে করলার বাম্পার ফলন

কুমিল্লায় লালমাই পাহাড়ের পাদদেশে জামতলা এলাকায় অসংখ্য করলার মাচা দেখা যাচ্ছে পাহাড়ের ঢাল এবং সমতল ভূমিতে। এখানে ৯০ হেক্টর জমিতে করলার চাষ হচ্ছে। লালমাই পাহাড়ের পাদদেশে বেশ কয়েক বছর আগে থেকেই চাষিরা করলা চাষ করছেন।

 

লালমাই পাহাড়ের করলা স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সরবারাহ হওয়ায় লাভবান হচ্ছেন চাষিরা।

কুমিল্লার চাষিরা করলা নিয়ে চলে আসেন নিমসার বাজারে এবং ক্রেতারা কিনে নিয়ে সকাল ১০টার মধ্যেই চলে যান নিজ গন্তব্যে। বর্তমানে প্রতি মণ করলা হাজার টাকা থেকে ১২শ’ টাকায় বিক্রি হচ্ছে।

 

বাজারের ক্রেতা বিক্রেতারা জানান, প্রতিদিন নিমসার বাজার হতে প্রায় ১শ’ থেকে ১৫০ টন করলা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হয়ে থাকে। কুমিল্লার নিমসার বাজারে এসে ঢাকার কাওরান বাজারের কামরুল হাসান নামের এক সবজি ব্যবসায়ীর সঙ্গে কথা হলে তিনি জানান, কুমিল্লার করলার গুণগত মান ভাল ও এখান থেকে করলা কিনে লাভ হওয়ায় তিনি বেশ কয়েক বছর ধরে এখানকার করলা ঢাকার কাওরান বাজারে সরবরাহ করছেন।

লালমাইয়ের করলা চাষি মনির হোসেন বলেন, গত কয়েক বছর করলা চাষ করে সফলতার মুখ দেখছেন তিনি।

 

লালমাই এলাকার কৃষক কুদ্দুস মিয়া বলেন, ১৫ বছর ধরে আমি সবজির চাষ করছি। আগেও করলা চাষ করে ভালো লাভ হয়েছে। চলতি বছর ৩৬ শতক জমিতে করলা চাষ করতে ৩০ হাজার টাকা ব্যয় হয়েছে। এ জমি থেকে ৬০-৭০ হাজার টাকার করলা বিক্রি করতে পারব বলে আশা করছি। পাইকারি ৩৫-৪০ টাকায় বিক্রি করছি, যা খুচরা বাজারে ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

 

এ বিষয়ে কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার কৃষি কর্মকর্তা আইউব মাহমুদ বলেন, সদর দক্ষিণের লালমাই পাহাড় এলাকার ৯০ হেক্টর জমিতে করলার চাষ হচ্ছে। যেখানে পানি জমে না এমন উঁচু-মাঝারি জমির দোঁআশ মাটিতে করলার ভালো চাষ হয়। কৃষি বিভাগ সার ও কীটনাশক প্রয়োগে কৃষকদের পরামর্শ দিয়ে আসছে।

একুশে সংবাদ/ বা.স.স/ রখ

Link copied!