AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মোরেলগঞ্জে বারোমাসি তরমুজ চাষে সাফল্য দেখছেন রেজাউল ইসলাম


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:৪৯ পিএম, ৪ সেপ্টেম্বর, ২০২২
মোরেলগঞ্জে বারোমাসি তরমুজ চাষে সাফল্য দেখছেন রেজাউল ইসলাম

তরমুজ একটি মৌসুমি ফল,সাধারণত ফ্রেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত বাজারে এই ফলটি পাওয়া যায়, শিশু থেকে বৃদ্ধ সবার কাছেই  জনপ্রিয় এই ফলটি আর সেটা যদি অসময়ে পাওয়া যায় তাহলেও তো কথাই নেই, সেই লক্ষ্যেই বাগেরহাটের মোরেলগঞ্জে অসময়ে মাচায় তরমুজ চাষ করে  করে ভালো ফলন পাওয়ার আশায় এবং আর্থিকভাবে লাভবান হওয়ার সপ্ন দেখছেন নিশাবাড়িয়ার  মোঃ জাহিদুল  ইসলাম।  

মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের বাসিন্দা জাহিদুল ইসলাম, পড়াশোনা শেষ করে ঢাকাতে একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করতেন তিনি। করোনা দুর্যোগে চাকরী হারিয়ে নিজ গ্রামে তার বাড়ির সামনে ২০ শতক জমিতে বিভিন্ন ধরনের কৃষি ফসলাদি উৎপাদন করতে শুরু করেন,সর্বশেষ ২০২২ সালে জুন মাসে একই জমিতে অভিনব পদ্বতিতে পরীক্ষামূলক ভাবে সাগর কিং, মধুমালা,পাকিজা, জাতের তরমুজ চাষ শুরু করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায় স্হানীয় কৃষি বিভাগের পরামর্শে জাহিদ কয়েক জাতের তরমুজ চাষ শুরু করেছেন। এ জন্য মোরেলগঞ্জ উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম তাকে উন্নত জাতের তরমুজ বিজ সংগ্রহ করে দেওয়া থেকে শুরু করে নিয়মিত দিক নির্দেশনা দিচ্ছেন,জাহিদুল ইসলাম এ বছর মাত্র ২০ শতক জমিতে তরমুজের বীজ রোপন করেন,ভালো ফল আসলে আগামীতে তিনি বানিজ্যিকভাবে এই তরমুজ চাষ শুরু করবেন,মাত্র ৫৫ দিনের মধ্যে তরমুজের ফুল ও ফল আসে, এ বছর তিনি আশা করছেন ৪০০ থেকে ৫০০ তরমুজ ফলবে তার জমিতে, আবহাওয়া অনুকূলে থাকলে আর ৩০-৪০ দিন পরেই এই তরমুজ সংগ্রহ করে স্থানীয় বাজারে বিক্রি করতে পারবেন বলে ধারণা করছে। কৃষি বিভাগের পরামর্শে জাহিদ জৈব সার ব্যাবহার করছেন। 

অসময়ে তরমুজ চাষে উদ্বুদ্ধকরণের ব্যাপারে মোরেলগঞ্জ উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ শহিদুল ইসলামের সাথে জানতে চাইলে তিনি বলেন, মোরেলগঞ্জে আমি এই প্রথম মোটিভেশনের মাধ্যমেই কৃষক জাহিদুল ইসলামকে অসময়ে মাচায় তরমুজ চাষের পরামর্শ দিয়েছি, আশা করি জাহিদের পরিশ্রম সফল হবে, আগামী বছর অফ সিজনে উপজেলায় জাহিদের পাশাপাশি অনন্য কৃষক এই তরমুজ চাষ করবেন।এদিকে অসময়ে এই তরমুজ চাষ দেখতে প্রতিদিন আশেপাশের এলাকার কৃষক ও অন্য লোকেরা তার (জাহিদুল ইসলাম) কাছে আসছেন।কিভাবে তারা নিজ জমিতে এভাবে অসময়ে তরমুজ চাষ করবেন সে সম্পর্কে পরামর্শ নিচ্ছেন।

অসময়ে তরমুজ চাষের ব্যাপারে জানতে চাইলে মোরেলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আকাশ বৈরাগী এ প্রতিবেদককে জানান অফসিজন তরমুজ চাষে উদ্বুদ্ধ করতে আমরা কৃষক জাহিদুল ইসলাম কে তরমুজের বিজ,সার প্রদান করেছি, তাকে সার্বক্ষনিক পরামর্শ দিচ্ছি,আশা করি অফসিজনে তরমুজ চাষে জাহিদের সফলতা আসবে,তার দেখাদেখি অন্য কৃষকদের আগ্রহ বাড়বে। আমরা বিষমুক্ত তরমুজ চাষে কৃষকদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছি।

একুশে সংবাদ/এসএ/

Link copied!