AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিরাপদ ভ্রমণের প্রাথমিক শর্তগুলি কী?


Ekushey Sangbad
পর্যটন ডেস্ক
০৩:৫১ পিএম, ৩০ জানুয়ারি, ২০২৪
নিরাপদ ভ্রমণের প্রাথমিক শর্তগুলি কী?

বেড়াতে যাওয়ার আনন্দে নিজেদের সুরক্ষার কথা ভুলে গেলে চলবে না। তাই দূরে কোথাও যাওয়ার আগে কয়েকটি বিষয় অবশ্যই মেনে চলা জরুরি।


বাঙালির বেড়াতে যাওয়ার কোনও উপলক্ষ লাগে না। হাতে কয়েক দিনের ছুটি পেলেই মন বেড়াতে যাওয়ার জন্য নেচে ওঠে। কেউ পাড়ি দেন পাহাড়ে কিংবা কারও পছন্দ জঙ্গল। অনেকেই আবার সমুদ্রপাড়ে কয়েক দিন কাটিয়ে আসতে চান। একঘেয়ে জীবন থেকে কয়েক দিনের ছুটি নিয়ে বেড়িয়ে এলে শরীর এবং মন ঝরঝরে হয়ে ওঠে। তবে এক বার গন্তব্যে পৌঁছে গেলে আর কোনও চিন্তা থাকে না। তবে বেশি দূরে গেলে অনেক সময় নানা সমস্যার সৃষ্টি হয়। একে অপরিচিত জায়গা, তার উপর সেখানকার মানুষজন, ভাষা, সংস্কৃতি সব কিছুই আলাদা। ফলে কোনও সমস্যা হলে বে়ড়ানোটাই মাটি হয়ে যাবে। বেড়াতে যাওয়ার আনন্দ নিরাপদে উপভোগ করতে চাইলে কয়েকটি কাজ আগে থেকে সেরে রাখা জরুরি।

 

জায়গাটি সম্পর্কে ভাল করে জেনে নিন

যেখানে বেড়াতে যাবেন বলে ঠিক করেছেন, বাড়ি বসেই সেই জায়গা সম্পর্ক যতটা জানা সম্ভব জেনে নিন। সেখানকার রাস্তাঘাট, উল্লেখযোগ্য স্থান, থানা, হাসপাতাল সম্পর্কে জেনে রাখুন। দরকারে কাজে লেগে যেতেই পারে।

ভ্রমণে যেসব জিনিস মাথায় রাখা প্রয়োজন | ডিএমপি নিউজ

দরকারি কাগজপত্রের ফটোকপি সঙ্গে রাখুন
ভোটার আইডি কার্ড-এর মতো অত্যন্ত জরুরি কাগজপত্রগুলির ফটোকপি করিয়ে সঙ্গে রাখুন। খুব দরকার না পড়লে আসলগুলি রাখার ঝুঁকি নেবেন না। কোনও ভাবে একটি কাগজ হারিয়ে গেলে ফিরে এসে মুশকিলে পড়বেন আপনিই।

ভ্রমণ সম্পর্কে কোরআনে যা বলা হয়েছে

পরিজনদের সব তথ্য দিয়ে যান

কোথায় যাচ্ছেন, কত দিন থাকছেন, কবে ফিরছেন— এই প্রাথমিক তথ্যগুলি পরিজনদের সঙ্গে সকলেই ভাগ করে নেন। কিন্তু এগুলিই যথেষ্ট নয়। ট্রেন কিংবা বিমান সম্পর্কে বিস্তারিত তথ্য, বেড়াতে গিয়ে কোন হোটেলে থাকছেন— এমন বেশ কিছু তথ্যও প্রিয়জনদের জানিয়ে রাখা ভাল।

নারীরা স্বাধীনভাবে ভ্রমণ করতে পারবেন যেসব স্থানে

হোটেলের ঘর নিরাপদ কি না যাচাই করুন

অনলাইনে হোটেল বুক করার সময়ে যতটুকু সম্ভব বিষয়টি নজরে রাখুন। বাকিটা হোটেলে পৌঁছেই যাচাই করতে হবে। রিসেপশনের ফোন নম্বরটি ফোনে সেভ করে রাখুন। যাতে যে কোনও দরকারে হোটেলকর্মীদের ডাকতে পারেন।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!