AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অভিষেকে ডাক, দ্বিতীয় ম্যাচেই বিধ্বংসী সেঞ্চুরি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:১৮ পিএম, ৭ জুলাই, ২০২৪
অভিষেকে ডাক, দ্বিতীয় ম্যাচেই বিধ্বংসী সেঞ্চুরি

আইপিএলে ব্যাট হাতে রীতিমতো ছড়ি ঘুরিয়েছিলেন অভিষেক শর্মা। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ইনিংস ওপেন করতে নেমে প্রতিপক্ষের বোলারদের দুঃস্বপ্ন উপহার দিয়েছিলেন তিনি। সেই খুনে ব্যাটিংয়ের পরিচয় আজ জিম্বাবুয়েকেও দিলেন অভিষেক। ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই সেঞ্চুরি তুলে নিয়েছেন উদীয়মান ব্যাটার। অথচ, অনেক ব্যাটারের ক্যারিয়ার শেষেও নামের পাশে সেঞ্চুরির সংখ্যা থাকে না। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-২০তে সেঞ্চুরি হাঁকিয়ে একটা রেকর্ডও গড়েছেন ২৩ বছর বয়সী বাঁহাতি ব্যাটার।

ভারতের হয়ে কম ইনিংসে সেঞ্চুরি পাওয়া ব্যাটার এখন অভিষেক। তার আগে এই রেকর্ডের মালিক ছিলেন দীপক হুডা। ক্যারিয়ারের তৃতীয় ইনিংসে সেঞ্চুরি পেয়েছিলেন  বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা এই ব্যাটার। দুজনের পরেই ক্যারিয়ারের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করে তিনে আছেন উইকেটরক্ষক ব্যাটার লোকেশ রাহুল। 

ভারতের হয়ে অস্টম ব্যাটার হিসেবে সেঞ্চুরি করার পথে আরো কিছু রেকর্ডবুকে নাম তুলেছেন অভিষেক। ভারতের হয়ে দ্রুততম সেঞ্চুরির তালিকায় লোকেশ রাহুলের সঙ্গে এখন যৌথভাবে তিনে আছেন তিনি।

দুজনে ৪৬ বলে সেঞ্চুরি পূর্ণ করেছেন। তাদের উপরে আছেন সূর্যকুমার যাদব এবং রোহিত শর্মা। সূর্যর ৪৫ বলের বিপরীতে ৩৫ বলে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডটা নিজের করে রেখেছেন বিশ্বকাপ শেষেই এই সংস্করণ থেকে অবসর নেওয়া ভারতের অধিনায়ক রোহিত। ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি সেঞ্চুরিও হাঁকিয়েছেন সূর্য-রোহিত।

আর সবচেয়ে কম বয়সের সেঞ্চুরির তালিকায় ৪ নম্বরে আছেন অভিষেক।

আজ সেঞ্চুরি হাঁকানোর সময় তার বয়স দাঁড়ায় ২৩ বছর ৩০৭ দিন। তার উপরে আছেন সুরেশ রায়না (২৩ বছর ১৫৬ দিন) ও শুবমান গিল (২৩ বছর ১৪৬ দিন)। আর ২১ বছর ২৭৯ দিনে সেঞ্চুরি করে সবার শীর্ষে আছেন বাঁহাতি ওপেনার যশস্বী জসওয়াল।

হারারেতে অভিষেক আজ নিজের সেঞ্চুরিটাও পূর্ণ করেন দেখার মতো। ইনিংসের ১৪তম ওভারে জিম্বাবুয়ের স্পিনার ওয়েলিংটন মাসাকাদজাকে টানা তিন ছক্কা হাঁকিয়ে অভিষেক সেঞ্চুরি পান তিনি। কাঁটায় কাঁটায় একশ করার পরেই অবশ্য মাসাকাদজার বলে আউট হন। আউট হওয়ার আগে ২১২.৭৬ স্ট্রাইকরেটের ইনিংসটি সাজিয়েছেন ৭ চার ও ৮ ছক্কায়।

নিয়তির কী খেলা রেকর্ড গড়া সেঞ্চুরির আগে আবার অভিষেক ম্যাচে ‘ডাক’ মেরেছিলেন বাঁ-হাতি এই ওপেনার।

অভিষেকের ঝোড়ো ব্যাটিংয়ের দেখানো পথেই পরে জিম্বাবুয়ের বোলারদের নিয়ে ছেলেখেলা খেলেছেন ঋতুরাজ গায়কোয়াড় ও রিংকু সিং। তাদের বিধ্বংসী ব্যাটিংয়ে দ্বিতীয় টি-২০তে রানের পাহাড় গড়েছে ভারত। যেন গতকাল প্রথম ম্যাচ হারার ঝাঁল মেটালেন তারা।

আজ ২ উইকেট হারিয়ে ২৩৪ রান করেছে ভারত। ৪৭ বলে ৭৭ রান করা গায়কোয়াড়ের অপরাজিত ইনিংসটি সাজানো ১ ছক্কা ও ১১ চারে। অন্যদিকে টর্নেডো ইনিংস খেলেছেন রিংকু। ২১৮.১৮ স্ট্রাইকরেটের ৪৮ রানের অপরাজিত ইনিংসটি সাজিয়েছেন ২ চারের বিপরীতে ৫ ছক্কায়।


একুশে সংবাদ/ এস কে

Link copied!