AB Bank
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সার্বিয়ার বিপক্ষে ভাল খেলে ইউরো শুরু করতে চায় ইংল্যান্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:০৬ পিএম, ১৫ জুন, ২০২৪
সার্বিয়ার বিপক্ষে ভাল খেলে ইউরো শুরু করতে চায় ইংল্যান্ড

এই মুহূর্তে ইংল্যান্ডের বিশ্বসেরা আক্রমনভাগ ইউরোতে দলকে অন্যতম ফেবারিটের তকমা দিয়েছে। ১৯৬৬ সালে বিশ্বকাপ জয়ের পর দীর্ঘ সময় বড় কোন আসরে শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। যে কারনে আগামীকাল সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ থেকেই নিজেদের শক্তিমত্তার পরিচয় দিতে মুখিয়ে আছে গ্যারেথ সাউথগেটের দল। যদিও কিছু শঙ্কা এখনো দলের মধ্যে রয়ে গেছে। 

শেষ পাঁচটি ম্যাচের মাত্র একটিতে জয়ী হয়েছে ইংল্যান্ড। জার্মানীতে উড়াল দেবার আগে নর্থ মেসিডোনিয়ার সাথে ১-১ গোলে ড্র ও আইল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ১-০ গোলের হতাশাজনক পরাজয় বরণ করতে হয়েছে থ্রি লায়ন্সদের। গ্রুপ-সি’র অপর দুই দল হলো ডেনমার্ক ও স্লোভেনিয়া। গ্রুপ পর্ব ভালভাবে পার করে পরের রাউন্ডেও সেই ধারাবাহিকতা বজায় রাখতেই মাঠে নামবে সাউথগেটের দল। 

এজন্য আগামীকাল জেলসেনকার্চেনে সার্বিয়ার বিপক্ষে দাপুটে জয় প্রয়োজন। বিশেষ করে আত্ম বিশ্বাস ফিরিয়ে আনাই এই মুহূর্তে দলের মূল লক্ষ্য। বহুল প্রতিক্ষীত শিরোপা জয়ে এক বিকল্প নেই। 

ইংল্যান্ডের এই মুহূর্তে সবচেয়ে বড় শঙ্কার বিষয় ইনজুরি আক্রান্ত রক্ষনভাগ। হ্যারি ম্যাগুয়েরে কাফ ইনজুরিতে পড়ে দল থেকে ছিটকে গেছেন। একমাত্র লেফট-ব্যাক হিসেবে দলে আছেন লুক শ, ফেব্রুয়ারির পর থেকে ক্লাব কিংবা জাতীয় দলের হয়ে এক মিনিটের জন্যও যিনি মাঠে নামেননি। আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞ সেন্টার-ব্যাক হিসেবে দলে আছেন জন স্টোন। কিন্তু ম্যানচেস্টার সিটির এই তারকা এবারের মৌসুমে প্রায়ই ফিটনেস সমসায় ভুগেছেন। কিয়েরান ট্রিপিয়ার রাইট-ব্যাক পজিশনে স্বাচ্ছন্দ্যবোধ করলেও সার্বিয়ার বিপক্ষে তার লেফট-ব্যাক হিসেবে ম্যাচ শুরুর ইঙ্গিত রয়েছে। ক্রিস্টাল প্যালেসের মার্ক গুয়েজি স্টোনসের সাথে জুটি বেঁধে প্রথমবারের মত বড় কোন টুর্ণামেন্টে খেলার দ্বারপ্রান্তে রয়েছে।

ইংল্যান্ডের রক্ষনভাগের দূর্বলতা ইতোমধ্যে এ বছর ব্রাজিল, বেলজিয়াম ও আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচে প্রমানিত হয়েছে। আলেক্সান্দার মিট্রোভিচ ও ডুসান ভøাহোভিচকে নিয়ে সাজানো সার্বিয়ার শক্তিশালী আক্রমনভাগ আরো একবার ইংল্যান্ডের জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে।

সাউথগেট অবশ্য তার ফর্মে থাকা আক্রমনভাগ নিয়ে দারুন আশাবাদী। এ সম্পর্কে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক এ্যালান শিয়েরার বলেছেন, ‘ইংল্যান্ডের আক্রমনভাগে এই মুহূর্তে যে ছয়জন আছে তারা বিশ্বসেরা। এই খেলোয়াড়দের প্রতিভা আছে। তাদের নিয়ে আমরা বিশ্বের যেকোন দলের জন্য হুমকি হয়ে উঠতে পারি।’ 

২৬ জনের চূড়ান্ত স্কোয়াডে জায়গা করতে পারেননি মার্কাস রাশফোর্ড, জ্যাক গ্রীলিশ ও জেমস ম্যাডিসন। কিন্তু ফিল ফোডেন, জুড বেলিংহাম, বুকায়ো সাকা ও হ্যারি কেন ইউরোপের অন্যতম সেরা স্ট্রাইকারদের মধ্যে এই মুহূর্তে জায়গা করে নিয়েছেন। যদিও আন্তর্জাতিক পর্যায়ে সঠিক একটি ভারসাম্য বজায় রেখে তাদের পারফর্ম করার মত পথ এখনো খুঁজে বেড়াচ্ছেন ইংলিশ কোচ। ক্লাব পর্যায়ে তারা সবাই যার যার মত সফল, এখন অপেক্ষা শুধু জাতীয় দলে জ¦লে ওঠার। এইচ চারজন মিলে ২০২৩/২৪ মৌসুমে করেছেন ১১৪ গোল।

প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ফোডেন, কিন্তু বেলিংহামের কাছে তাকে ১০ নম্বর জার্সিটি ছেড়ে দিতে হয়েছে। মধ্যমাঠে আর্সেনালের ডিক্লান রাইসের সাথে চেলসির কনর গালাহার অথবা ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের যেকোন একজনকে খেলানো হবে।

গত তিনটি বড় টুর্নামেন্টে ফাইনাল, সেমিফাইনাল ও কোয়ার্টার ফাইনালে খেলার পর সাউথগেটকে নিয়ে প্রশংসা যেমন হয়েছে তেমনি শিরোপা না পাওয়া নিয়ে হতাশাও রয়েছে। এখনো সমর্থকরা আশাবাদী সাউথগেটের অধীনেই ইংল্যান্ডের বড় শিরোপা জয়ের অপেক্ষার অবসান হবে। যদিও সাউথগেট নিজেই বলেছেন এটাই তার শেষ সুযোগ, এবারের শিরোপা জিততে না পারলে তিনি নিজেই হয়তো আর দলের সাথে থাকবেন না। এ বছরের পরেই সাউথগেটের সাথে ইংল্যান্ডের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে।

একুশে সংবাদ/ এস কে 

Link copied!