AB Bank
ঢাকা রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ফুটবল-ইউরোপা লিগ

লুকমানের হ্যাটট্রিকে আটালান্টার ইউরোপা লিগ জয়


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০২:১৮ পিএম, ২৩ মে, ২০২৪
লুকমানের হ্যাটট্রিকে আটালান্টার ইউরোপা লিগ জয়

আদেমোলা লুকমানের দুর্দান্ত হ্যাটট্রিকে জার্মানিরর  বায়ার লেভারকুসেনকে ফাইনালে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে ইউরোপা লিগের শিরোপা জয় করেছে ইতালিয়ান ক্লাব আটালান্টা। এর মাধ্যমে ৬১ বছর পর প্রথম কোন শিরোপার দেখা পেল সিরি-এ লিগের ক্লাবটি। একই সাথে বায়ার লেভারকুসেনের অভাবনীয় ৫১ ম্যাচের জয়রথও আটালান্টা শেষ পর্যন্ত থামাতে পেরেছে।

১৯৭৫ সালের পর ইউরোপীয়ান কোন আসরের ফাইনালে হ্যাটট্রিকের কৃতিত্ব দেখালেন লুকমান। এটাই আটালান্টার প্রথম কোন মহাদেশীয় ট্রফি। সিরি-এ লিগে দুই জায়ান্ট এসি ও ইন্টার মিলানের দাপটের কাছে দীর্ঘদিন ধরেই পিছিয়ে রয়েছে বারগামোর এই দলটি।

যদিও কোচ জিয়ান পিয়েরো গাসপেরিনির অধীনে তারা যে স্বর্ণযুগ পার করছে তাতে শিরোপা না থাকলেও বেশ কিছু সাফল্য আছে। চার মৌসুম আটালান্টা চ্যাম্পিয়ন্স লিগে খেলছে, আর এখন ইউরোপীয়ান কোন শিরোপা ঘরে তুললো।

গাসপেরিনি বলেছেন, ‘আটালান্টার হয়ে  এটি জয় করা সম্ভবত ফুটবল রূপকথার একটি গল্প যা খুব কমই মেধাতন্ত্রের সুযোগ দেয়। এই ধরনের সুযোগ সবসময় আসেনা। কিন্তু এ থেকে এটাই প্রমানিত হয় যে কম বাজেটের দলও মাঝে মাঝে বড় কিছু অর্জন করার যোগ্যতা রাখে।’

এবারের মৌসুমে প্রায়ই পিছিয়ে পড়েও লড়াইয়ে ফিরে আসাই ছিল প্রথমবারের মত বুন্দেসলিগা শিরোপা জয়ে লেভারকুসেনের মূলমন্ত্র। যদি এবার আর শেষ রক্ষা হয়নি। ধীরে শুরু করার কারনে পিছিয়ে পড়া থেকে আর বেরিয়ে আসতে পারেনি জাভি আলোনসোর দল। এ সম্পর্কে মিডফিল্ডার গ্রানিত জাকা বলেছেন, ‘ফাইনালে সময়মত আমাদের পরিকল্পনা কাজে আসেনি, এটা সত্যিই লজ্জার। অবশ্যই এই পরাজয় হতাশার। আমরা আজ ফাইনালে পরাজিত হয়েছি। কিন্তু আমরা এই ভুল থেকে শিক্ষা নিয়ে শনিবার জার্মান কাপের ফাইনালে ফিরে আসতে চাই।’

ডাবলিনের আভিভা স্টেডিয়ামে শুরু থেকে নিজেদের  নির্দিস্ট  কৌশলে খেলতে নামা আটালান্টা ১২ মিনিটেই এগিয়ে যায়। ডেভিড জাপাকোস্তার পাসে লুকমান লেভারকুসেন মিডফিল্ডার এক্সেকুয়েল পালাসিওসকে ফাঁকি দিয়ে কোনাকুনি শটে বল জালে জড়ান। এই নাইজেরিয়ানের ক্যারিয়ারের শুরুটা খুব একটা সুখকর ছিলনা। আরবি লিপজিগে বঞ্চিত হবার পর ধারে প্রিমিয়ার লিগে ফুলহ্যাম ও লিস্টারে খেলেছেন। কিন্তু আটালান্টায় এসে তিনি থিতু হয়েছেন, আর এই ক্লাবই তাকে সঠিক মর্যাদা দিয়েছে। লুকমানও এই আস্থার প্রতিদান শুরু থেকেই দিয়ে আসছেন। এ সম্পর্কে লুকমান বলেন, ‘গত কয়েক বছরে আমি আমার খেলাকে নতুন এক পর্যায়ে নিয়ে গেছি। একইসাথে ধারাবাহিকতাও ফিরে পেয়েছি। এই উন্নতিতে আমি দারুন সন্তুষ্ট। সবেমাত্র শুরু, আশা করছি এ ধরনের পারফরমেন্স আরো দেখাতে পারবো।’

২৬ মিনিটে লুকমানের দ্বিতীয় গোলটি যেকোন ফাইনালে একটি দলকে জয়ের জন্য যথেষ্ট হিসেবে চিহ্নিত হবে। ইউরোপা লিগে এনিয়ে সাতটি নক আউট ম্যাচের চারটিতে জাভি আলোনসোর দল ২-০ গোলে পিছিয়ে পড়লো। লেভারকুসেনের হয়ে দুর্দান্ত যাত্রায় ইতোমধ্যেই ইউরোপের অন্যতম আকর্ষণীয় কোচে পরিনত হয়েছেন আলোনসো। সাবেক দুই ক্লাব লিভারপুল ও বায়ার্ন মিউনিখের প্রস্তাব ফিরিয়ে দিয়ে আগামী মৌসুমে বে এ্যারেনাতে থেকে যাবার সিদ্ধান্ত নিয়েছেন।

কাল অবশ্য কোন স্বীকৃত স্ট্রাইকার ছাড়া ম্যাচ শুরুর আলোনসোর সিদ্ধান্ত কাজে আসেনি। দি¦তীয়ার্ধে ভিক্টর বোনিফেসকে নামিয়েও শেষ পর্যন্ত ম্যাচ বাঁচাতে পারেননি। তার আগেই ক্ষতি যা হবার হয়ে গেছে।

বিরতির পরও আটালান্টা লেভারকুসেনকে চাপে রেখেছিল। বিশেষ করে কাউন্টার এ্যাটাক থেকে একের পর এক আক্রমন তারা করে গেছে। তারই ধারাবাহিকতায় ৭৫ মিনিটে দুর্দান্ত ফিনিশিংয়ে লুকমান হ্যাটট্রিক পূরণ করেন।

গাসপেরিনির অধীনে এর আগে তিনটি ফাইনালে পরাজিত হয়েছে আটালান্টা। অতি সম্প্রতি গত সপ্তাহে কোপা ইতালিয়ার ফাইনালে জুভেন্টাসের কাছে তারা পরাজিত হয়েছে। এবার আর কোন ভুল হয়নি। এর মাধ্যমে সর্বশেষ  ১৯৯৯ সালে পার্মার পর ইতালিয়ান কোন দল হিসেবে   উয়েফা কাপ প্রতিযোগিতার  শিরোপা ঘরে তুললো আটালান্টা।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!