AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোচ হিসেবে দেখা যাবে রবি শাস্ত্রীকে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৯:২১ পিএম, ১৫ মে, ২০২৪
কোচ হিসেবে দেখা যাবে রবি শাস্ত্রীকে

ভারতীয় ক্রিকেট তো বটেই, বিশ্ব ক্রিকেটের ইতিহাসেও অন্যতম বর্ণময় চরিত্র রবি শাস্ত্রী। ভারতের এই সাবেক অলরাউন্ডার খেলা ছাড়ার পরেও, খেলার সঙ্গে যোগাযোগ কিন্তু বিচ্ছিন্ন হয়নি তার। কখনও হেড কোচের দায়িত্ব পালন করেছেন। কখনও পালন করেছেন ধারাভাষ্যকরের দায়িত্ব। ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব দীর্ঘ দিন সামলেছেন। 

২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত দীর্ঘ প্রায় পাঁচ বছর জাতীয় দলের কোচ হিসেবে ছিলেন তিনি। এর পর তিনি দায়িত্ব থেকে সরে যান। সম্প্রতি তিনি ফের একবার কোচিংয়ের জগতে ফেরার ইঙ্গিত দিয়েছেন। এবার আইপিএলের কোনও এক ফ্র্যাঞ্চাইজির কোচ হয়ে ফিরতে পারেন তিনি।

ভারতীয় দলের কোচ হিসেবে রবি শাস্ত্রীর সব থেকে বড় কৃতিত্ব হল, অস্ট্রেলিয়া সফরে গিয়ে পরপর জাতীয় দলের হয়ে দু‍‍`টি টেস্ট সিরিজ জয়। ২০২১ সালে গাব্বা টেস্টে ভারতের জয়, কোচ রবি শাস্ত্রীর আমলে ভারতের সব থেকে স্মরণীয় জয়। তবে জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব সামলালেও, কোচ হিসেবে আইপিএলে রবি শাস্ত্রীকে দেখা যায়নি। যদিও ভক্তরা তাকে আইপিএলে এই রুপে দেখতে বেশ মুখিয়ে রয়েছেন বলা যায়। তাদের আশা পূরণের একটা ইঙ্গিত কিন্তু রবি শাস্ত্রী দিয়েছেন। সম্প্রতি রবিচন্দ্রন অশ্বিনের ইউটিউব চ্যানেলে এক শো‍‍`তে উপস্থিত হয়েছিলেন রবি শাস্ত্রী। সেখানে তাঁকে এই প্রশ্ন করা হয়েছিল।তার জবাবেই ইঙ্গিতপূর্ণ উত্তর দিয়েছেন রবি শাস্ত্রী।

রবি শাস্ত্রী বলেছেন, ‘না এই মুহূর্তে আমার সেই রকম (কোচিং করার) কোনও পরিকল্পনা নেই। ভারতের হয়ে সাত বছর কোচিং করানোর পরে সেই পরিকল্পনা আর আমার নেই। তবে এটাও বলতে পারি, ভবিষ্যতে কী করব বা করব না, তা এখনই বলা যায় না। তবে ভবিষ্যতে আমি কতটা নিজেকে যুক্ত রাখতে চাই, তার উপর নির্ভর করছে আমি (আইপিএলে) কোচ হিসেবে ফিরব কী ফিরব না! আমি জানি, আমি কী ধরনের অভিজ্ঞতা দলকে উপহার দিতে পারি। আমি জানি সাত বছর আমি ভারতীয় দলের কোচ থাকার পরে, কী কী অভিজ্ঞতা আমার হয়েছে বা রয়েছে। বিশেষ করে কঠিন থেকে কঠিনতম মুহূর্ত আমরা কী ভাবে সামলেছি। এর পর কোভিডের সময়ে আমাদের সব থেকে চ্যালেঞ্জিং ছিল। মাইক এবং ব্রডকাস্টিং এর পর আমাকে সুযোগ দিয়েছিল নিজের মতামত ভালো ভাবে এবং স্বাধীন ভাবে উপস্থাপন করতে। এর পরেও আমি যদি আইপিএলে কোচ হিসেবে দায়িত্ব নিই, তাহলে একটা কারণেই নেব, তা হল নবীন প্রতিভাদের তুলে আনা। তাদেরকে চিহ্নিত করে তুলে আনতে পারলে আমি খেলাটাকে অনেক কিছু ফিরিয়ে দিতে পারব।’

একুশে সংবাদ/এস কে  

Link copied!