AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টস ছাড়া নতুন নিয়মে মাঠে গড়াবে ম্যাচ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:১৯ পিএম, ১২ মে, ২০২৪
টস ছাড়া নতুন নিয়মে মাঠে গড়াবে ম্যাচ

ঘরোয়া ক্রিকেটে বড় ধরনের পরিবর্তন আনতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ভারতের ২০২৪-২৫ ঘরোয়া মৌসুমে অনেক বড় পরিবর্তন হতে চলেছে, যার মধ্যে টস বাদ দেওয়ার প্রস্তাবও রয়েছে। জানা গিয়েছে যে, ২০২৪-২৫ মৌসুমের জন্য ঘরোয়া ক্রিকেট ক্যালেন্ডার পুনর্গঠনের একটি খসড়া প্রস্তাব বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলে পাঠানো হয়েছে। বিসিসিআই সচিব জয় শাহ, ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, নির্বাচক কমিটির চেয়ারম্যান অজিত আগরকার, প্রধান কোচ রাহুল দ্রাবিড় এবং জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণের সঙ্গে আলোচনার পর এই প্রস্তাব দেওয়া হয়েছে।

ক্রিকেটে টস একটি বিশাল ভূমিকা পালন করে এবং প্রায়ই যে কোনও ম্যাচে, যে দল টস জিতেছে তারা পরিস্থিতির সুযোগ নেয় এবং ম্যাচে আধিপত্য বিস্তার করে। এটি বিশেষ করে টেস্ট এবং টি-টোয়েন্টিতে বেশি হচ্ছে, যেখানে টসের উপরেই অনেক ম্যাচের ভাগ্য নির্ধারণ করা হচ্ছে। এই কারণেই বছরের পর বছর ধরে চলে আসা এই নিয়ম বাতিল করার জন্য অনেক দাবি উঠেছে, যাতে ঘরের দলের সুবিধার বিষয়টি বাদ দেওয়া যায়। এখন বিসিসিআই অনুরূপ কিছু করতে চলেছে এবং এই প্রক্রিয়া ছোট স্তরে শুরু হতেও চলেছে।

মিডিয়া রিপোর্ট অনুসারে, বিসিসিআই সিকে নাইডু ট্রফি থেকে টস বাদ দেওয়ার কথা বিবেচনা করছে। সিকে নাইডু ট্রফিতে কয়েন টস প্রথা বাতিল করা হবে বলে শোনা যাচ্ছে। এবং সফরকারী দলের কাছে প্রথমে ব্যাটিং বা বোলিং করার বিকল্প থাকবে। বোর্ড মৌসুমের শেষে সিকে নাইডু ট্রফির জন্য পরিকল্পিত নতুন পয়েন্ট সিস্টেমের কার্যকারিতা মূল্যায়ন করবে এবং রঞ্জি ট্রফির আসন্ন মৌসুমে এটি প্রয়োগ করা যেতে পারে কিনা, সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

রঞ্জি ট্রফির ইভেন্টকে দুই ভাগে ভাগ করার কথা ভাবছে বিসিসিআই। সেই অনুসারে ২০২৪-২৫ মৌসুমে সাদা বলের দুই টুর্নামেন্ট- সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফি এবং বিজয় হাজারে ট্রফি ওয়ানডে টুর্নামেন্টের আগে এবং পরে রঞ্জির আয়োজন করা হবে। নতুন প্রস্তাব অনুযায়ী, জাতীয় নির্বাচকেরা দলীপ ট্রফির টিম নির্বাচন করবে। এবং চারটি দল নিয়ে আয়োজিত দলীপ ট্রফি দিয়ে ঘরোয়া মৌসুম শুরু হবে। ইরানি কাপের পরে দলীপ ট্রফি হবে। যার পরে রঞ্জি ট্রফির প্রথম পর্ব অনুষ্ঠিত হবে। রঞ্জি ট্রফির নতুন প্রস্তাবিত ফরম্যাট অনুযায়ী, লিগ পর্বের পর সৈয়দ মুস্তাক আলি ট্রফি এবং বিজয় হাজারে ট্রফির মতো সীমিত ফরম্যাটের টুর্নামেন্ট হবে। 

সীমিত ওভারের টুর্নামেন্টের পর রঞ্জি লিগের বাকি দু‍‍`টি ম্যাচ এবং নকআউট পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে। আসলে শীতকালে দেশের উত্তরাঞ্চলে প্রতিকূল আবহাওয়ার চ্যালেঞ্জ মোকাবিলা করার পাশাপাশি, ম্যাচের মধ্যে দীর্ঘ ব্যবধান নিশ্চিত করার উদ্দেশ্যও রয়েছে এর পিছনে।

একুশে সংবাদ/এস কে

 

Link copied!